চানুর হাত ধরেই কমনওয়েলথ গেমসে প্রথম সোনা ভারতের, গড়লেন রেকর্ডও

রেকর্ড গড়ে কমনওয়েলথ গেমসে ভারতকে প্রথম সোনা এনে দিলেন মীরাবাঈ চানু। টোকিও অলিম্পিকের পদকজয়ীর হাত ধরেই শুরু হল ভারতের সোনালি সফর। ভারোত্তোলনে মেয়েদের ৪৯ কেজি বিভাগে গেমসের রেকর্ডও গড়লেন তিনি।
স্ন্যাচিংয়ে প্রথম চেষ্টায় ৮৪ কিলো তোলেন চানু। পরের বার তোলেন ৮৮ কিলো। যা কিনা কমনওয়েলথ গেমসের রেকর্ড। তাঁর ব্যক্তিগত রেকর্ডও এটি। তৃতীয় বার ৯০ কিলো তুলতে গিয়ে ব্যর্থ হন। স্ন্যাচিং বিভাগের শেষে শীর্ষে ছিলেন তিনিই। তাঁর সঙ্গে প্রতিদ্বদ্বীদের ব্যবধান থেকেই গিয়েছে। ক্লিন এন্ড জার্ক রাউন্ডে তিনি ১০৯ কেজি এবং ১১৩ কেজি ওজন তোলেন। সেটাও রেকর্ড।
মীরার রেকর্ডের ফলে এটি এদিন ভারোত্তোলনে দেশের তৃতীয় পদক হিসাবে উঠে এল। এর আগে পুরুষদের ভারোত্তোলনের ৫৫ কেজি বিভাগে দেশকে রুপো এনে দিয়েছেন সংকেত সারগর। এবং ৬১ কেজি বিভাগে দেশকে ব্রোঞ্জ এনে দেন গুরুরাজা। সংকেত এবং গুরুরাজা দু’জনকেই শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। চানুও ভাসছেন শুভেচ্ছার বন্যায়।
এমনিতে কমনওয়লেথ গেমসের শুরুর দিকটা ভালই হয়েছে ভারতের। দ্বিতীয় দিন ভারতের সবচেয়ে বেশি পদকের আশা ছিল ভারোত্তোলন থেকেই। আর ভারত্তোলোকরা দেশকে হতাশ করলেন না। পরপর ৩টি পদক এনে দিলেন তাঁরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen − six =