মিশরে সহপাঠীকে খুনে অভিযুক্ত যুবকের ফাঁসির সাজা সরাসরি দেখতে আদালতে আবেদন

খুনের অপরাধীকে দেওয়া ফাঁসির সাজা কার্যকর করার সময় গোটা ঘটনার লাইভ টেলিকাস্ট করতে চেয়ে সংসদে আবেদন জানাল আদালত। কারণ হিসাবে বলা হয়েছে, অপরাধ করলে ঠিক কতখানি ভয়ানক সাজা পেতে হবে, সেটা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেওয়ার জন্যই এমন প্রস্তাব। জানা গিয়েছে, ঘটনার সূত্রপাত মিশরে (Egypt)। সেখানে মহম্মদ আদেল নামে এক যুবক তার সহপাঠীকে বিয়ের প্রস্তাব দিয়েছিল। কিন্তু সেই প্রস্তাবে রাজি হয়নি নায়রা আশরাফ নামে ওই সহপাঠী। প্রত্যাখ্যান সহ্য করতে না পেরে বিশ্ববিদ্যালয়ের সামনেই সহপাঠীকে খুন করে আদেল। ঘটনাটির ভিডিও ছড়িয়ে পড়ে সারা দেশে। গোটা বিচার প্রক্রিয়ার দিকে তাকিয়ে ছিল গোটা দেশের মানুষ।

৮ জুন মৃত্যুদণ্ড দেওয়া হয় ২১ বছর বয়সী আদেলকে। তারপরেই মানসৌরা আদালতের তরফে সংসদের কাছে আবেদন করে বলা হয়, আদেলকে ফাঁসি দেওয়ার সময়ে গোটা ঘটনার সরাসরি সম্প্রচার করা হোক। ভবিষ্যতে কেউ যেন এরকম কাজ না করে, সেই বিষয়ে সকলকে সচেতন করতেই এহেন পদক্ষেপ করা দরকার। আদালতের তরফে বলা হয়েছে, ‘গোটা ঘটনা যদি নাও বা দেখানো হয়, অন্তত কার্যক্রম শুরুর কিছুটা অংশ দেখাতে হবে। আদেলকে মৃত্যুদণ্ড দেওয়ার ঘোষণাও লাইভ (Live Telecast) দেখানো হয়েছিল। কিন্তু তাতেও মানুষের মধ্যে সচেতনতা তৈরি হয়নি।’

প্রসঙ্গত, কিছুদিন আগেই ইরানে এক ব্যক্তিকে প্রকাশ্যে ফাঁসি দেওয়া হয়েছিল। সেই ঘটনার প্রতিবাদে উত্তাল হয়েছিল গোটা বিশ্ব। সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই ফের সামনে এল এই ঘটনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 + 18 =