এসএসসি দুর্নীতি কাণ্ডে গ্রেপ্তার মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, ধৃত পার্থ ঘনিষ্ঠ অর্পিতাও

কলকাতা: এসএসসি শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলা গ্রেপ্তার রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)। প্রায় ২৭ ঘণ্টা জেরার পর গ্রেপ্তার করা হয় তাঁকে।পার্থ ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্যায়কেও গ্রেপ্তার করা হয় এদিন। মডেল ও অভিনেত্রী অর্পিতার টালিগঞ্জের ফ্ল্যাট থেকে উদ্ধার হয়েছে প্রায় ২১ কোটি টাকা।মন্ত্রীর আপ্ত সহায়কেকও আটক করা হয়েছে।

শুক্রবার সকাল থেকে রাতভর জিজ্ঞাসাবাদ করা হয় রাজ্যের শিল্পমন্ত্রীকে। সূত্রের খবর,  শারীরিক পরীক্ষা নিরীক্ষার পর সিজিও অর্পিকমপ্লেক্সে নিয়ে যাওয়া হবে তাঁকে। সেখানে ফের জিজ্ঞাসাবাদ করা হবে পার্থ চট্টোপাধ্যায়কে। শনিবারই আদালতে তোলা হবে মন্ত্রীকে। এদিকে, পার্থ চট্টোপাধ্যায়ের ‘ঘনিষ্ঠ’ অর্পিতাকে আটক করেছে ইডি। এসএসসি নিয়োগ দুর্নীতি নিয়ে কলকাতা হাই কোর্টের হস্তক্ষেপের পর তদন্তে নামে সিবিআই। হাই কোর্টের নির্দেশে তদন্ত শুরুর পর থেকেই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআইয়ের নজরে আসেন প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সিবিআই জেরার মুখোমুখিও হয়েছিলেন তিনি। শুক্রবার সকাল থেকে পার্থ চট্টোপাধ্যায়ের বাড়িতে তল্লাশি অভিযান চালায় ইডি। রাতভর দফায় দফায় জেরাও করা হয় তাঁকে। শনিবার সকাল থেকে রাজ্যের মন্ত্রীর বাড়ির নিরাপত্তা বাড়ানো হয়। কেন্দ্রীয় বাহিনীতে কার্যত মুড়ে ফেলা হয় গোটা বাড়ি। গ্রেপ্তারির সম্ভাবনা ক্রমশ জোরাল হচ্ছিল। প্রায় ২৭ ঘণ্টা জেরার পর সকাল ১০টা নাগাদ অ্যারেস্ট মেমোয় সই করানো হয় তাঁকে। এরপর গ্রেপ্তার করা হয় রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রীকে। এদিনই মন্ত্রীকে আদালতে তোলা হবে বলেই জানান আইনজীবী অনিন্দ্যকিশোর রাউত।

এদিকে, বাড়ি থেকে বান্ডিল বান্ডিল টাকা উদ্ধারের পর পার্থ চট্টোপাধ্যায়ের ‘ঘনিষ্ঠ’ অর্পিতা মুখোপাধ্যায়কে আটক করেছে ইডি। বিপুল পরিমাণ টাকা, সোনার গয়না, বিদেশি মুদ্রা – কীভাবে তাঁর কাছে এল, সে সম্পর্কে তথ্যের খোঁজে অর্পিতাকে টানা জেরা  চলছে। ইডি সূত্রে খবর, পার্থ ‘ঘনিষ্ঠে’র বয়ানে রয়েছে একাধিক অসংগতি।অর্পিতা মুখোপাধ্যায়ের বিপুল সম্পত্তির খোঁজ পেয়েছে ইডি (ED)। এখনও পর্যন্ত জানা গিয়েছে, পার্থ ‘ঘনিষ্ঠ’ অর্পিতা টালিগঞ্জের অভিজাত আবাসনে ২টি ফ্ল্যাট, বেলঘরিয়ায় ২টি ফ্ল্যাট, ২১.২০ কোটি নগদ টাকা, ৭৯ লক্ষ টাকার সোনার গয়নার ‘মালকিন’। তাঁর আয় এবং সম্পত্তির মধ্যে বিপুল গরমিল। হিসাব বহির্ভূত সম্পত্তির উৎস জানতে তাঁকে শুক্রবার থেকে জেরা করছেন তদন্তকারীরা। শনিবার বেলা ১১টা ৫০ নাগাদ গ্রেপ্তার করা হয় তাঁকে। তার ঘণ্টাদুয়েক আগে রাজ্যের মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে গ্রেপ্তার করে ইডি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three + twelve =