হংকংয়ে নীরব মোদির বিপুল সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি

পলাতক হিরে ব্যবসায়ী নীরব মোদির (Nirav Modi) বিপুল সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি। হংকং থেকে প্রায় আড়াইশো কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। আর্থিক তছরূপের মামলায় আপাতত লন্ডনের জেলে রয়েছেন নীরব মোদি। সব মিলিয়ে এখনও পর্যন্ত নীরবের দু’হাজার কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করেছে ইডি।

ইডির (ED) তরফে একটি বিবৃতি দিয়ে বলা হয়েছে, ‘তদন্ত করতে গিয়ে জানা যায়, হংকংয়ে নীরব মোদির বেশ কিছু সম্পত্তির হদিশ পাওয়া গিয়েছিল। বেসরকারি ব্যাংকে টাকা এবং গয়না ছিল নীরব মোদির। আর্থিক তছরূপ প্রতিরোধ আইনের পাঁচ নম্বর ধারা মেনেই সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। সব মিলিয়ে আড়াইশো কোটি টাকার জিনিসপত্র আটক করা হয়েছে।’ এর আগেও দেশে-বিদেশে নীরব মোদির স্থাবর অস্থাবর সম্পত্তি বাজেয়াপ্ত করেছিল ইডি।

বিবৃতিতে আরও জানানো হয়েছে, ‘নীরব মোদি এবং তাঁর সহযোগীদের স্থাবর এবং অস্থাবর সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। মুম্বইয়ের বিশেষ আদালতের রায় মেনেই প্রায় তেরোশো কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। আপাতত বাজেয়াপ্ত সম্পত্তি হস্তান্তরের প্রক্রিয়া চলছে। ইতিমধ্যেই বাজেয়াপ্ত সম্পত্তি থেকে ক্ষতিগ্রস্থ ব্যাংকগুলিকে সাহায্য করা হয়েছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 + 8 =