সমালোচনায় বিদ্ধ বিরাটের পাশে দাঁড়ালেন বাবর আজম

অফ-ফর্ম তো নয়, যেন শনির দশা! যা বিরাট কোহলির জীবন থেকে যাচ্ছেই না! ভারতের প্রাক্তন অধিনায়ক ও বিশ্ববন্দিত ব্যাটার ক্রিকেট কেরিয়ায়ের সবচেয়ে খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছেন। কপিল দেব, অজয় জাদেজা ও ভেঙ্কটেশ প্রসাদের মতো প্রাক্তনরা বলছেন কোহলিকে এবার বসানো উচিৎ। বিরাটের এই কঠিন সময়ে তাঁর পাশে এসে দাঁড়ালেন বাবর আজম।
ট্যুইট করে কোহলির জন্য বিরাট সমর্থন বার্তা দিয়েছেন পাক অধিনায়ক ও এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা ব্যাটার। গতবছর টি-২০ বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচে শেষবার বাবরের সঙ্গে দেখা হয়েছিল বিরাটের। টসের সময় কোহলি হাসি মুখে হাত রেখেছিলেন বাবরের কাঁধে। সেই ছবিই পোস্ট করে বাবর জানিয়েছেন যে, এই কঠিন সময় কেটে যাবে। বিরাটকে শক্ত থাকতে বলেছেন তিনি।

বিরাটের অনেক পরেই বাবরের ক্রিকেটীয় উত্থান। তবুও বাবর নিজেকে নিয়ে গিয়েছেন অন্য উচ্চতায়। তাঁর সঙ্গে প্রায়ই চলে বিরাটের তুলনা। কিন্তু বাবর বুঝিয়ে দিলেন যে, চিরপ্রতিদ্বন্দ্বী দেশের ব্যাটিং মহারথীর প্রতি তাঁর সম্মান ঠিক কোন জায়গায়। গত ২৪ অক্টোবর ছিল টি-২০ বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচ। ক্রিকেটের শো-পিস ইভেন্টে পাকিস্তান ১০ উইকেটে হারিয়েছিল ভারতকে।ভারতের বিরুদ্ধে তিন ম্যাচের চলতি ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ইংল্যান্ড ১০ উইকেটে হেরছিল। কিন্তু লর্ডসে দ্বিতীয় ওয়ানডে ম্যাচ ইংরেজরা ১০০ রানে জিতে সিরিজ ১-১ করেছে। ইংল্যান্ডের ২৪৬ রান তাড়া করতে নেমে ভারত গুটিয়ে যায় মাত্র ১৪৬ রানে।

ম্যাচের পর বিরাটের রানের খরার প্রসঙ্গে সাংবাদিক বৈঠকে কথা বলেছেন বাটলার। তিনি বলেন, “বিরাটের রান না করাটা আমাদের বাকিদের কাছে কোথাও সতেজতা আনে। কারণ ও একজন মানুষ। কম রান করতেই পারে। মাথায় রাখতে হবে, বিরাট ওয়ানডে ফর্ম্যাটে বিশ্ব সেরাদের একজন। বহু বছর ধরেই ও অসাধারণ প্লেয়ার। হতেই পারে অফ ফর্মে রয়েছে। দেখুন প্রতিপক্ষের অধিনায়ক হিসাবে এটাই চাইব, বিরাট যেন আমাদের বিরুদ্ধেজ্বলে না ওঠে। ওর মতো একজন প্লেয়ারের ক্লাস কথা বলবেই।” বিরাটের সমালোচনায় কার্যত বাকরুদ্ধ হয়েছেন বাটলার! তিনি বলেন, “ওর হয়ে রেকর্ড কথা বলে। আমি ভীষণ চমকেছি যে কেন ওকে নিয়ে প্রশ্ন উঠছে! ও ভারতকে বহু ম্যাচ জিতিয়েছে।” বাটলার মনে করছেন যে, বিরাট দ্রুত ফর্মে ফিরবেন।
বিশ্বকাপের যে কোনও আসরে সেবারই প্রথম পাকিস্তান জিতেছিল ভারতের বিরুদ্ধে। সেদিন ভারতের ১৫২ রান তাড়া করতে নেমে বাবর- মহম্মদ রিজওয়ান একাই ম্যাচের ভাগ্য লিখে দিয়েছিলেন। ৫৫ বলে ৭৯ করেন রিজওয়ান। আর বাবর করেছিলেন ৫২ বলে ৬৮ রান। ম্যাচের পর রিজওয়ানকে বুকে টেনে নিয়েছিলেন বিরাট। কাঁধে হাত রেখেছিলেন বাবরের। সেই ছবি নেটদুনিয়ায় ভাইরাল হয়ে গিয়েছিল।

সেই ২০১৯ সালে শেষবার একদিনের ক্রিকেটে শতরান করেছিলেন। এরপর থেকে পঞ্চাশ ওভারের ফরম্যাটে তিন অঙ্কের রান নেই। স্বভাবতই আলোচনা তুঙ্গে। বিরাটের ব্যাটে কেন বড় রান নেই, এটাই যেন ‘জাতীয় ইস্যু!’ লর্ডসে ইংল্যান্ডকে হারিয়ে সিরিজ জিততে হলে, কোহলির ‘বিরাট’ উইলো কিন্তু ভরসা হয়ে দাঁড়াতেই পারত। কিন্তু সেটা আর হল কোথায়! ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় ওয়ানডে ম্যাচেও বেশি দূর এগিয়ে যেতে পারেননি বিরাট। ২৫ বলে ১৬ রান করে আউট হন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

6 − 5 =