দেশ ছেড়ে পালানোর চেষ্টা রাজাপক্ষের ভাইয়ের, বিমানবন্দরেই আটকে দিল জনতা

দেশ ছেড়ে পালাতে গিয়েছিলেন শ্রীলঙ্কার (Sri Lanka) প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের ভাই বাসিল। কিন্তু বিমানবন্দরে যাত্রীরা তাঁকে চিনতে পেরেই স্থানীয় আধিকারিকদের জানিয়ে দেন। তারপর বিমানবন্দরেই আটকে দেওয়া হয় বাসিল রাজাপক্ষেকে (Basil Rajapaksa)। অভিবাসন দপ্তরের আধিকারিকরা তাঁকে দুবাই যাওয়ার অনুমতি দেননি। প্রসঙ্গত, গুজব ছড়িয়েছিল বাসিলকে আশ্রয় দিয়েছে ভারত। কিন্তু সেই দাবি খারিজ করে দিয়েছে ভারত সরকার, এমনটাই জানা গিয়েছে একটি সর্বভারতীয় সংবাদপত্র সূত্রে।

শ্রীলঙ্কার স্থানীয় সময় সোমবার মধ্যরাতে কলম্বো আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছন বাসিল। সেখানে ভিআইপি টার্মিনাল দিয়ে ঢুকে পালাতে চেষ্টা করছিলেন শ্রীলঙ্কার প্রাক্তন অর্থমন্ত্রী। তখনই তাঁকে চিনে ফেলেন আশপাশে থাকা মানুষজন। অভিবাসন দপ্তরের আধিকারিকরা তাঁর বিদেশযাত্রার কাগজপত্রকে বৈধতা দেননি। ভোর সোয়া তিনটে পর্যন্ত বিমানবন্দরে আটকে ছিলেন বাসিল। তারপরে সেখান থেকে বেরিয়ে যান তিনি।

প্রসঙ্গত, গত শনিবার ইস্তফা দেওয়ার কথা ঘোষণা করে রাষ্ট্রপতি ভবন ছেড়ে অজানা আশ্রয়ে চলে গিয়েছেন গোতাবায়া রাজাপক্ষে (Gotabaya Rajapaksa)। তারপর থেকেই জল্পনা চলছে, দেশ ছেড়েও পালিয়েছেন রাজাপক্ষে পরিবারের সদস্যরা।

গত কয়েক মাস ধরে জনরোষে জ্বলছে দ্বীপরাষ্ট্র। অর্থনৈতিক সংকটে জেরবার গোটা দেশ। প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে জনরোষের চাপে পড়ে বেপাত্তা হয় যান। কয়েকটি সূত্র মারফত জানা গিয়েছিল যে, ত্রিঙ্কামালিতে দেশের নৌসেনা ঘাঁটিতে আশ্রয় নিয়েছেন মাহিন্দা। আবার বেশি কয়েকটি সূত্র দাবি করেছিল যে, মাহিন্দা দেশ ছেড়েছেন। যদিও সেই দাবিকে খারিজ করে দেয় শ্রীলঙ্কা সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eighteen − 9 =