৯৫০০ কেজি ব্রোঞ্জের অশোক স্তম্ভের উন্মোচন করলেন প্রধানমন্ত্রী

নতুন সংসদ ভবনের মাথায় বসবে জাতীয় প্রতীক অশোক স্তম্ভ। সোমবার তারই আবরণ উন্মোচন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi)। সাড়ে ৯ হাজার কেজি ব্রোঞ্জ দিয়ে তৈরি করা হয়েছে ওই সাড়ে ৬ মিটার উচ্চ ওই অশোক স্তম্ভটি। সংসদ ভবনের উপর জাতীয় প্রতীক বসানো হবে। প্রতীকটি নীচ থেকে ধরে রাখা জন্য একটি ইস্পাতের কাঠামোও তৈরি করা হয়েছে, যার ওজন প্রায় সাড়ে ৬ হাজার কেজি।

অশোক স্তম্ভটি মোট আটটি স্তরে তৈরি করা হয়। কম্পিউটার গ্রাফিক্স ইমেজ থেকে প্রথমে একটি মাটির মডেল তৈরি করা হয়। তার পর সেটি থেকে তৈরি হয়েছে ব্রোঞ্জের মডেল। প্রায় ৯ মাস সময় লেগেছে প্রতীকটি তৈরি করতে। সোমবার জাতীয় প্রতীকের আবরণ উন্মোচনের পর পুজোপাঠেও অংশগ্রহণ করেন প্রধানমন্ত্রী। ওই অনুষ্ঠানের পর নতুন সংসদ ভবন নির্মাণের সঙ্গে জড়িত থাকা কর্মীদের সঙ্গে বার্তালাপ করে তিনি। অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর সঙ্গে অংশ নিয়েছিলেন লোকসভার স্পিকার ওম বিড়লা, রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান হরিবংশ, কেন্দ্রীয় সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী, কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী।

এদিকে পূর্ত দপ্তর সূত্রে জানা গিয়েছে, প্রায় ৯ হাজার ৫০০ কেজি ওজন প্রতীকটির। চওড়ায় ৪.৪ মিটার। নতুন সংসদ ভবনের একেবারে চূড়ায় থাকছে এটি। প্রতীকটিকে ধরে রাখার জন্য ৬ হাজার ৫০০ কেজির স্টিলের পাত চারপাশে থাকছে। প্রথমে কম্পিউটার গ্রাফিক্সে খসরা করা হয় জাতীয় প্রতীকের। এরপর মাটি দিয়ে তৈরি করে, ব্রোঞ্জ কাস্টিং, পালিশ-সহ নানা ধাপে এটি বর্তমান রূপ পায়। বিরাট চেহারা ও ওজনের অশোকস্তম্ভটিকে উপরে তুলতে ১৫০টি ভাগে ভাগ করা হয়। এরপর ছাদে সেগুলিকে জোড়া লাগানো হয়। গোটা প্রক্রিয়াটি শেষ করতে প্রায় দু’ মাস সময় লেগেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

7 − four =