বিয়ের প্রতিশ্রুতি দিয়ে সহবাস ধর্ষণ নয়, রায় কেরল হাইকোর্টের

বিয়ের প্রতিশ্রুতি দিয়ে সহবাস ধর্ষণ নয়। সর্বসম্মতিতে দুই প্রাপ্তবয়স্ক যৌন সম্পর্কে লিপ্ত হলে তাকে ধর্ষণ বলে গণ্য করা হবে না। একটি মামলায় এমনই রায় দিয়েছে কেরল হাইকোর্ট (Kerala High Court)।

এক আইনজীবীর বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ এনেছিলেন তাঁর প্রেমিকা। প্রেমিকা আইনজীবীর অভিযোগ, বিয়ের প্রতিশ্রুতি দিয়ে সেই আইনজীবী তাঁকে বিভিন্ন জায়গায় ধর্ষণ করেছেন। কিন্তু হঠাৎ সেই প্রতিশ্রুতি থেকে সরে যান তিনি। এবং অন্য এক মহিলাকে বিয়ে করার সিদ্ধান্ত নেন। তারপরই সেই আইনজীবীর বিরুদ্ধে বিয়ের প্রতিশ্রুতি দিয়ে ধর্ষণের অভিযোগ তোলেন। মহিলার অভিযোগের ভিত্তিতে ভারতীয় দণ্ডবিধির ৩৭৬(২)(n) ও ৩১৩ ধারায় তাঁকে গত মাসের ২৩ তারিখ গ্রেপ্তার করা হয়। এরপরই জামিনের আবেদন জানিয়ে হাইকোর্টের দ্বারস্থ হন অভিযুক্ত আইনজীবী।

শুক্রবার সেই মামলার শুনানিতেই বড় পর্যবেক্ষণ দিল কেরল হাইকোর্ট। এদিন কেরল হাইকোর্ট জানিয়েছে, বিনা সম্মতিতে বা জোর করে যৌন সম্পর্ক স্থাপন করলে তাকে ধর্ষণ বলা হয়। তবে প্রাপ্ত বয়স্ক দু’জন মানুষ স্বইচ্ছায় যৌন সম্পর্কে লিপ্ত হলে তা ধর্ষণ বলে বিবেচিত হয় না। গতকাল এই মামলার শুনানির সময় কেরল হাইকোর্টের বিচারপতি বেচু কোরিয়ান টমাস জানিয়েছেন, ‘দু’জন প্রাপ্তবয়স্ক সঙ্গীর মধ্যে যৌন সম্পর্ক স্থাপন হতেই পারে। তবে সেই সম্পর্ক যদি বিয়ে অবধি না যায় তাহলে তা ধর্ষণের মধ্যে কখনোই পড়ে না। তবে প্রতারণা বা মিথ্যে কোনও প্রতিশ্রুতি দিয়ে যৌন সম্পর্কে লিপ্ত হলে তা অন্য বিষয়।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 5 =