মহারাষ্ট্রের স্পিকার নির্বাচনে বড় জয় শিন্ডে শিবিরের, নতুন স্পিকার রাহুল নরবেকর

মহারাষ্ট্রের স্পিকার নির্বাচনে বড় ব্যবধানে জয় পেল শিবসেনার ক্ষমতাসীন গোষ্ঠী। বড় মুখ করে প্রার্থী দিলেও শিন্ডে (Eknath Shinde) সেনাকে সেভাবে টক্করই দিতে পারল না উদ্ধব ঠাকরের মহা বিকাশ অঘাড়ি। যা উদ্ধব ঠাকরের (Uddhav Thackeray) জন্য বড় ধাক্কা হিসাবেই দেখা হচ্ছে। স্পিকার নির্বাচনে হারের ফলে তাঁর হাত থেকে শিবসেনার দখলও চলে যাওয়ার আশঙ্কা রয়েছে।

২৮৮ আসনের মহারাষ্ট্র বিধানসভায় বিজেপির (BJP) প্রার্থী রাহুল নরবেকর পেয়েছেন ১৬৪টি ভোট। আর বিরোধী শিবিরের প্রার্থী রাজন সালভি পেয়েছেন মোটে ১০৭টি ভোট। বস্তুত জোটসঙ্গী কংগ্রেস এবং এনসিপির সমর্থন পেলেও শিব সেনার গুটিকয়েকমাত্র বিধায়ক উদ্ধব ঠাকরের সঙ্গ দিয়েছেন। তথাকথিত বিজেপি বিরোধী দল হিসাবে পরিচিত সমাজবাদী পার্টি (Samajwadi Party) এবং এআইএমআইএমের (AIMIM) বিধায়করাও উদ্ধবের প্রার্থীর পক্ষে ভোট দেননি। ওই দুই দলের তিন বিধায়ক ভোটদানে বিরত থেকেছেন। অন্যদিকে রাজ ঠাকরের দল এমএনএসের (MNS) একমাত্র বিধায়ক ভোট দিয়েছেন বিজেপি প্রার্থীর পক্ষে।

মনে করা হচ্ছে আগামী দিনে স্পিকারকে পাশে পাবেন না উদ্ধব ঠাকরে। নতুন স্পিকার রাহুল নরবেকর এসে ঠাকরে শিবিরের করা বিধায়কপদ বাতিলের আবেদন খারিজ করে দেবেন বলেই মনে করা হচ্ছে। শুধু তাই নয়, নতুন স্পিকারের কাছে শিণ্ডে দাবি করতে পারেন তাঁর শিবিরই আসল শিবসেনা (Shiv Sena)। কারণ শিন্ডের হাতে এখন শিবসেনার দুই-তৃতীয়াংশ বিধায়কের সমর্থন আছে। সেক্ষেত্রে উদ্ধবকে তাঁর নিজের দল থেকেও বেদখল করা হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 + ten =