বর্ষার ভ্রমণ!জেনে নিন সঙ্গে কী রাখতেই হবে?

বর্ষা এসে গেছে। আর বর্ষা মানেই সবুজ হয়ে ওঠা প্রকৃতি। জলে টই টম্বুর হয়ে ওঠা নদী থেকে জলাধার। আর বর্ষা মানে যখন-তখন বৃষ্টিও। থাকবে পোকামাকড়ের উপদ্রবও।

বর্ষায় বেড়ানোর জন্য রইল কিছু জরুরি টিপস।

পোশাক-এমন পোশাক বাছুন যাতে ঘেমে গেলে বা বৃষ্টিতে ভিজলে সহজেই শুকিয়ে যাবে। ব্যায়াম বা শারীরিক কসরত করার জন্য এখন এমন ধরনের পোশাক পাওয়া যায় যা আরামদায়ক এবং ঘামে ভিজলেও সহজে শুকিয়ে যায়। পোশাকের তালিকায় এমনই কিছু বেছে নিন।

জুতো- বর্ষায় জুতো খুব গুরুত্বপূর্ণ। কারণ সেটা একবার ভিজে গেলে শুকানোর চান্স কম। তাই জুতো নির্বাচন খুব জরুরি। এই সময় কিটো জাতীয় বা বর্ষার জন্যই তৈরি এমন জুতো ব্যবহার করুন।শীতের জায়গায় ট্রেকিং-এর পরিকল্পনা থাকলে মোজার নীচে পাতলা ওপর প্লাস্টিক ব্যবহার করুন। যাতে জল অন্তত পা পর্যন্ত না যায়।

ছাতা ও রেনকোট- বর্ষার সময় বেড়াতে গেলে যখন তখন ঝমঝমিয়ে বৃষ্টি হতে পারে।তাই ছাতা বা রেনকোট নিতে কোনও ভুল নয়।

ওয়াটার প্রুফ ব্যাগ-এমন ব্যাগ ব্যবহার করুন যাতে জল না ঢোকে। অনেক ব্যাগে আলাদা রেন কভার থাকে। সেই ধরনের ট্রাভেল ব্যাগই বেছে নিন।

ইলেকট্রনিক গ্যাজেট-ব্যাগে চার্জার থেকে অনেক ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক গ্যাজেট থাকে। তাতে যাতে কোনওভাবেই জল না ঢোকা সে কারণে ওয়াটার প্রুফ ছোট ব্যাগে আগে থেকেই ভরে রাখুন।

মশকুইটো রেপেল্যান্টস- বর্ষার সময় মশার উপদ্রব খুব বাড়ে। মশা কামড়ালে ম্যালেরিয়া, ডেঙ্গু হওয়ার ভয় থাকে। তাই আগে থেকেই মশকুইটো রেপেল্যান্টস সঙ্গে রাখুন। বাইরে বের হওয়ার আগে মেখে নিন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 − twelve =