কোহলি-অ্যান্ডারসন মহারণের অন্তিম পর্ব হতে চলেছে এবার, মত জাহির খানের

বাইশ গজ বরাবর উপভোগ করেছে বিশ্ববন্দিত কোনও ব্যাটার ও আগুনে জোরে বোলারের ডুয়েল। ক্রিকেট ইতিহাস সাক্ষী আছে এরকম বহু প্রতিদ্বন্দ্বিতার । বিগত দশকে ব্রিটিশ পেসার জেমস অ্যান্ডারসন ও ভারতের ব্যাটিং মায়েস্ত্রো বিরাট কোহলির দ্বৈরথ তার মধ্যে অন্যতম। ফের একবার মহাতারকাদের মহাযুদ্ধ! আগামিকাল অর্থাৎ শুক্রবার থেকে বার্মিংহ্যামের এজবাস্টন ক্রিকেট গ্রাউন্ডে শুরু ভারত-ইংল্যান্ড পঞ্চম টেস্ট। ক্রিকেট ফ্যানরা মুখিয়ে থাকবেন অ্যান্ডারসন বনাম কোহলির লড়াইয়ের জন্য। ভারতের প্রাক্তন বিশ্বকাপ জয়ী পেসার জাহির খান মনে করছেন যে, সম্ভবত এই শেষবার বাইশ গজে দেখা যাবে এই দৃশ্য।

এক স্পোর্টস ওয়েবসাইটে দেওয়া সাক্ষাৎকারে জাহির বলেছেন, “অ্যান্ডারসন-কোহলির লড়াই মানুষ যত দেখবে, তত উপভোগ করবে। তবে আমার মনে হয় সম্ভবত শেষবার এই যুদ্ধ দেখা যাবে। এই মুহূর্তে অ্যান্ডারসন খুব বেশি ম্যাচ খেলছে না। ও অবসরের দোরগোড়ায়। এর পরের ভারত-ইংল্যান্ড সিরিজে অনেকটা বড় সময়ের ব্যবধান থাকবে। তবে নিঃসন্দেহে এই লড়াই রোমাঞ্চকর হবে। গত সিরিজে দেখেছি আমরা যে, অ্যান্ডারসন কীভাবে বল মুভ করিয়েছে। ভারতীয় ব্যাটারদের ও সমস্যার কারণ হবে। বিরাট কোহলিও হয়তো সমস্যায় পড়বে কিছুটা। অ্যান্ডারসনের বিরুদ্ধে খেলা কখনই সহজ নয়। কোহলির জন্য ভাল চ্যালেঞ্জ অপেক্ষা করে রয়েছে।” কোহলি এখনও পর্যন্ত টেস্টে অ্যান্ডারসনের ৬৮১টি ডেলিভারি ফেস করেছেন। তাঁর ব্যাট থেকে এসেছে ২৯৭ রান। অ্যান্ডারসন সাতবার আউট করেছেন কোহলিকে।

২০১৪ সালে কোহলি ইংল্যান্ডে গিয়ে দুঃস্বপ্নের রাত কাটিয়ে ছিলেন। সৌজন্যে আগুনে অ্যান্ডারসন। ১০ ইনিংসে কোহলির ব্যাট থেকে এসেছিল মাত্র ১৩৪ রান। তাঁর গড় ছিল মাত্র ১৩.৪০। পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে এক বা দু’বার নয়, চারবার অ্যান্ডারসনের শিকার হয়েছিলেন কোহলি। অ্যান্ডারসনের খেলা ৫০টি বলে কোহলি মাত্র ১৯ রান করেছিলেন।
তবে ২০১৮ সালে কোহলি এক অন্য কোহলি হয়েই গিয়েছিলেন ইংল্যান্ডে। ব্যাট হাতে ব্রিটিশ মুলুকে শাসন করেছিলেন। জোড়া সেঞ্চুরি ও তিনটি হাফ-সেঞ্চুরির সৌজন্যে কোহলি করেছিলেন ৫৯৩ রান। হয়েছিলেন সর্বোচ্চ রানশিকারি একবারের জন্যও কোহলির উইকেট নিতে পারেননি অ্যান্ডারসন। যদিও ২০২১ সালে ইংল্যান্ড সফরে গিয়ে কোহলি একাধিকবার উইকেট দিয়েছিলেন অ্যান্ডারসনকে। অ্যাশেজে ভরাডুবির পর অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রড ইংল্যান্ড দল থেকে বাদ পড়েছিলেন। কিন্তু ব্রেন্ডন ম্যাকালাম কোচ হয়ে ফের তিনি ফিরিয়ে আনেন অ্যান্ডারসনকে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে সদ্যসমাপ্ত তিন ম্যাচের টেস্ট সিরিজে দুই ম্যাচ খেলেছিলেন তিনি। দুই টেস্টে তুলে নিয়েছিলেন ১১টি উইকেট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × 1 =