মহারাষ্ট্রে বিধায়ক পদ খারিজ নিয়ে সু্প্রিম কোর্টে স্বস্তি শিন্ডে শিবিরের

মহারাষ্ট্রে (Maharashtra) রাজনৈতিক অস্থিরতা অব্যাহত। এখনও একনাথ শিন্ডের (Eknath Shinde) নেতৃত্বে গুয়াহাটির (Guwahati) হোটেলে বন্দি বিদ্রোহী শিব সেনা বিধায়করা। এর মধ্যেই শিন্ডে-সহ বিদ্রোহী শিবসেনা বিধায়কদের স্বস্তি দিয়ে বিধায়ক পদ খারিজের মামলায় অন্তর্বর্তীকালীন নির্দেশ দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। বিদ্রোহী নেতাদের বিধায়ক পদ খারিজ করা হবে না কেন, সোমবার ২৭ জুনের মধ্যে কারণ দর্শাতে বলেছিলেন মহারাষ্ট্র বিধানসভার ডেপুটি স্পিকার। এই নির্দেশিকার বিরুদ্ধে মামলা করেছিলেন একনাথ শিন্ডে। সোমবারের শুনানির পর সুপ্রিম কোর্ট জানাল, ১১ জুলাইয়ের মধ্যে জবাবদিহি করতে হবে বিদ্রোহী বিধায়কদের।

উদ্ধব ঠাকরের দাবি মেনে, একনাথ শিন্ডে-সহ ১৬ জন বিদ্রোহী শিবসেনা বিধায়ককে নোটিস পাঠিয়ে মঙ্গলবার বিকেলের মধ্যে দলবিরোধী কার্যকলাপের অভিযোগ সম্পর্কে আত্মপক্ষ সাফাইয়ের নির্দেশ দিয়েছিলেন মহারাষ্ট্র বিধানসভার ডেপুটি স্পিকার (ভারপ্রাপ্ত স্পিকার) নরহরি সীতারাম জিরওয়াল। কিন্তু সোমবার সুপ্রিম কোর্টে জিরেওয়ালের সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে শিন্ডেদের আইনজীবী এনকে কল বলেন, ‘ডেপুটি স্পিকারের বিরুদ্ধে একটি অনাস্থা প্রস্তাব ইতিমধ্যেই বিধানসভায় জমা পড়েছে। এই পরিস্থিতিতে তিনি কী ভাবে দলত্যাগবিরোধী আইনে ১৬ জন বিধায়কের পদ খারিজের দাবির আবেদনের শুনানি করতে পারেন?’

কলের বক্তব্যের জবাবে জিরেওয়ালের আইনজীবী রাজীব ধাওয়ন বলেন, ‘ভারপ্রাপ্ত স্পিকার সেই অনাস্থা প্রস্তাব খারিজ করে দিয়েছেন।’ তাঁর ওই যুক্তি শুনে বিচারপতি সূর্যকান্ত বলেন, ‘ডেপুটি স্পিকার কি নিজেই তাঁর বিরুদ্ধে আনা অপসারণের প্রস্তাবের বিচারক হতে পারেন?’ শিন্ডেদের মঙ্গলবারের মধ্যে দলবিরোধী কার্যকলাপে জড়িত থাকার অভিযোগের ব্যাখ্যা চেয়ে ডেপুটি স্পিকার যে নোটিস পাঠিয়েছিলেন, মঙ্গলবার সুপ্রিম কোর্ট তার সময়সীমা আগামী ১২ জুলাই পর্যন্ত বাড়িয়ে দিয়েছে।

মহারাষ্ট্রে মহানাটকের সূত্রপাত একনাথ শিণ্ডের নেতৃত্বে বিদ্রোহী শিবসেনা বিধায়কদের উদ্ধব সরকার থেকে সমর্থন প্রত্যাহারের পরেই। পালটা উদ্ধব শিবিরের ঘনিষ্ট ডেপুটি স্পিকার (Deputy Speaker) নরহরি জিরওয়াল বিদ্রোহী বিধায়কদের উদ্দেশে কড়া নোটিস পাঠান। জানতে চাওয়া হয়, কেন তাঁদের বিধায়ক পদ বাতিল করা হবে না? ওই বিধায়কদের কারণ দর্শাতে সময় দেওয়া হয়েছিল ২৭ জুলাই অবধি। সোমবার সেই সময়সীমা শেষ হচ্ছে। এরমধ্যেই বিধায়ক পদ খারিজের নোটিসকে চ্যালেঞ্জ করে মামলা করেছিলেন শিণ্ডে। সেই মামলাতেই বিদ্রোহী বিধায়কদের বাড়তি সময় দিল সুপ্রিম কোর্ট। শীর্য আদালত জানিয়েছে, ১১ জুলাই বিকেল ৫টা ৩০-এর মধ্যে ডেপুটি স্পিকারের চিঠির উত্তর দিতে হবে বিধায়কদের। এদিন এই বিষয়ে সুপ্রিম কোর্ট সবপক্ষকেই নোটিস পাঠিয়েছে বলে জানা গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 + 15 =