আন্তর্জাতিক টি-২০ অভিষেকে উমরান বল পেলেন মাত্র এক ওভার

আইপিএলে গতির ঝড় তুলে সারা বিশ্ব ক্রিকেটের নজর কেড়ে নিয়েছিলেন তিনি। জম্মুর পেসার উমরান মালিক এর আগে দক্ষিণ আফ্রিকা সিরিজে দলের সঙ্গে থাকলেও ম্যাচ খেলেননি। তাকে অভিজ্ঞতা সঞ্চয়ের জন্য দলে রাখা হয়েছিল। কিন্তু আয়ারল্যান্ডের বিরুদ্ধে প্রথম ম্যাচেই অভিষেক হয়েছে উমরানের। এটা অবশ্যই বড় খবর।

কিন্তু শুধু পেস দিয়ে যে আন্তর্জাতিক ক্রিকেটে পার্থক্য গড়া যায় না, সেটা দেখা গিয়েছে। আয়ারল্যান্ডের ডাবলিনে একেই মারাত্মক ঠাণ্ডা ছিল। সেই সঙ্গে বৃষ্টি হওয়ায় পারদ অনেকটাই নেমে গিয়েছিল। সেই কনকনে ঠাণ্ডার মাঝেই টিম ইন্ডিয়ার অলরাউন্ডার হার্দিক পাণ্ডিয়ার নেতৃত্বে আয়ারল্যান্ডের বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি খেলে ভারত।


রবিবার ডাবলিনে প্রবল বৃষ্টির কারণে পুরো কুড়ি ওভারের ম্যাচ করা সম্ভব হয়নি। ওভার কাটছাঁট করে তা নেমে আসে বারো ওভারে। টস জিতে আয়ারল্যান্ডকে ব্যাট করতে পাঠান এই সফরের ভারত অধিনায়ক হার্দিক পাণ্ডিয়া। আর শুরু থেকেই পরপর উইকেট হারাতে থাকে ক্রিকেট গ্রহের ‘বামন’ দেশ। মাত্র ২২ রানে তিন উইকেট চলে গিয়েছিল তাদের।
আয়ারল্যান্ড ভারতকে পাল্টা দিতে শুরু করে হ্যারি টেক্টর নামার পর। মাত্র ৩৩ বলে ৬৪ করে অপরাজিত থেকে যান তিনি। ১৯৩ স্ট্রাইক রেট রেখে ব্যাটিং করে যান হ্যারি। মারেন ছ’টা বাউন্ডারি এবং তিনটে ছয়।
মূলত, টেক্টরের মারকুটে ব্যাটিংয়ের জন্যই ১২ ওভারে ১০৮ রান তোলে আয়ারল্যান্ড। চার উইকেট হারিয়ে।

রান তাড়া করতে নেমে মোটামুটি ঝড় তুলে দেয় ভারত। ভারতীয় ওপেনার ঈশান কিষাণ নেমেই মারমার শুরু করে দেন। তিনটে বাউন্ডারি ও দু’টো ছয়ের সাহায্যে ১১ বলে ২৬ রান করে যান তিনি। তবে ঈশান আউট হতে কিছুটা হলেও চাপে পড়ে ভারত। কারণ, ক্রেগ ইয়ংয়ের পরের বলেই এলবিডব্লিউ হয়ে যান বেশ কিছু দিন পর ভারতীয় টিমে প্রত্যাবর্তন করা সূর্যকুমার যাদব। পরপর দু’উইকেট চলে যাওয়ায় দ্রুত ভারত ৩০-২ হয়ে যায়। কিন্তু তার পর হার্দিক পাণ্ডিয়া এবং আর এক ওপেনার দীপক হুডা মিলে খেলা ঘুরিয়ে দেন ভারতের দিকে। ২৯ বলে ৪৭ করে অপরাজিত থেকে যান দীপক। হার্দিক অবশ্য ১২ বলে ২৪ রান করে আউট হয়ে যান।

কিন্তু তিনি যখন আউট হন, ভারতের জয়ের জন্য অল্প কিছু রান বাকি ছিল। পরে দীনেশ কার্তিক নেমে খেলা শেষ করে দেন।
বৃষ্টি-বিঘ্নিত ম্যাচ ১৬ বল বাকি থাকতে ৭ উইকেটে জিতে যায় টিম ইন্ডিয়া। তবে ঠাণ্ডার জেরে রীতিমতো কাঁপতে কাঁপতে খেলতে হয়েছে হার্দিক পাণ্ডিয়াদের। ভারত ম্যাচ জিতলেও অবশ্য প্রশ্ন উঠেছে, উমরান মালিককে ১ ওভার বল করানো নিয়ে। যদিও প্রথম ওভারেই ১৪ রান দেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 + ten =