চিরঘুমে কেকে, নজরুল মঞ্চে বাড়তি সতর্কতায় অনুষ্ঠান সোনুর

কলকাতা: একেই বোধ হয় বলে ভুল থেকে শিক্ষা নেওয়া। পুলিশের কড়া নজরদারি। টিকিট বিক্রিও সিট গুনে। ব্যবস্থা তিনটি অ্যাম্বুল্যান্সের। সুশৃঙ্খলভাবে অনুষ্ঠানের আয়োজন। কেকের ‘ইয়াদে’ মিশে থাকা নজরুল মঞ্চে রবিবার অনুষ্ঠান করলেন টিনজারদের হার্ট থ্রব, মুম্বইয়ের আর এক জনপ্রিয় শিল্পী সোনু নিগম (Sonu Nigam)।

এই মঞ্চেই জীবনের শেষ অনুষ্ঠান করেছিলেন কেকে। তারপর তাঁর অসুস্থ হয়ে পড়া, মৃত্যুর কথা সকলেরই জানা। অনুষ্ঠানের পর যে বিষয়গুলোকে কেকের অসুস্থ হয়ে পড়ার জন্য দায়ী করা হয়েছিল, তার পুনরাবৃত্তি যাতে না ঘটে, সে ব্যাপারে রবিবার সোনু নিগমের অনুষ্ঠানে সতর্ক ছিল পুলিশ ও প্রশাসন। এদিনের অনুষ্ঠান ছিল লালবাজারের কাছে পাখির চোখ। কেকে-র মৃত্যুর (KK Death) পর যে হাজারো প্রশ্ন উঠেছিল, সব প্রশ্নের উত্তর হয়তো প্রায় এক মাস পরেও অজানা। কিন্তু লালবাজারের কাছে এদিনের অনুষ্ঠান ছিল চ্যালেঞ্জের মতো।

বাড়তি সতর্কতার মধ্যেই নজরুল মঞ্চে গান গেয়ে গেলেন সোনু। জীবন হয়তো কোথাও থেমে থাকে না। মৃত্যু হয়তো সাময়িক সবকিছু থমকে দেয়, কিন্তু থামিয়ে দেয় না। নজরুল মঞ্চে এদিন সেই কথাই বলল। দর্শকদের মধ্যে ছিল উন্মাদনা। হয়তো ছিল কেকের জন্য চাপা কষ্টও।

লালবাজারের জারি করা এসওপি মেনেই এদিন অনুষ্ঠান হয়। বাড়তি ভিড় যাতে না হয় সেইদিকে ছিল কড়া নজরদারি। একটিও বাড়তি টিকিট বিক্রি করা হয়নি। যে কটা আসন ঠিক সেই কয়জনকেই ঢুকতে দেওয়া হয়েছিল। অ্যাসিস্ট্যান্ট পুলিশ কমিশনারের নেতৃত্বে ছিল পুলিশের টহলদারি। তিনটি অ্যাম্বুল্যান্স রাখা ছিল সর্বক্ষণ। ছিল দমকলের গাড়িও।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × 5 =