ছাত্রীকে যৌন হেনস্তার অভিযোগ, অধ্যাপকের বিরুদ্ধে ব্যবস্থা নিল যাদবপুর বিশ্ববিদ্যালয়

কলকাতা: ছাত্রীকে কোয়ার্টারে ডেকে যৌন হেনস্তার চেষ্টার অভিযোগকে কেন্দ্র করে শোরগোল যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। অধ্যাপকের বিরুদ্ধে সোশ্যাল মিডিয়ায় ছাত্রীর বিস্ফোরক অভিযোগের পর কড়া পদক্ষেপ করল যাদবপুর বিশ্ববিদ্যালয় (Jadavpur University) কর্তৃপক্ষ। অভিযুক্ত অধ্যাপকের ক্যাম্পাসে ঢোকা আপাতত নিষিদ্ধ হল। সোমবার আন্তর্জাতিক সম্পর্ক  বিভাগের তরফে বিজ্ঞপ্তি জারি করে তাঁর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার কথা জানান বিভাগীয় প্রধান ইমনকল্যাণ লাহিড়ী। ওই অধ্যাপকের বিরুদ্ধে ইতিমধ্যেই বিভাগীয় তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। সেই কাজ শেষ না হওয়া পর্যন্ত ক্যাম্পাসে ঢুকতে পারবেন না অভিযুক্ত।

গবেষণারত ছাত্রী ফেসবুকে লিখেছেন,  ‘আমার গবেষণাপত্র জমা দিতে ইচ্ছাকৃত ভাবে দেরি করছিলেন আমার সুপারভাইজার। কয়েক সপ্তাহ আগে কারণটা জানতে পারি। উনি আমায় ওঁর অফিসে ডেকে পাঠান। ওঁর নজর ছিল আমার উপর।’

ছাত্রীর দাবি, গবেষণাপত্র নিয়ে আলোচনার জন্য গ্রিন জোনে ডাকা হয় তাঁকে। তারপর তিনি অধ্যাপকের কোয়ার্টারে যান। সেখানে তাঁকে যৌন হেনস্তা করা হয় বলে অভিযোগ। ওই ছাত্রী লেখেন, “ওঁর ঘরে যেতেই আমাকে তাঁর সামনে সোজাসুজি দাঁড়াতে বলেন। ক্রমাগত আমার দিকে আপত্তিকরভাবে তাকাচ্ছিলেন। এরপর আমার উরু, গাল, পিঠ স্পর্শ করতে থাকেন। আমাকে চুম্বন করে জড়িয়ে ধরার চেষ্টা করেন। এরপর আমাকে বিছানায় ঠেলে ফেলে বলেন, ‘ব্যাস, একবার’। আমি উঠে বেরনোর চেষ্টা করি। উনি বাধা দেন।”

যদিও ফেসবুকে পোস্ট করার আগে ছাত্রী অধ্যাপকের বিরুদ্ধে যাদবপুর থানায় লিখিত অভিযোগ দায়ের করেছিলেন। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, সহ-উপাচার্য ও রেজিস্ট্রারের কাজেও অভিযোগ জানিয়েছেন তিনি। বিভাগীয় প্রধানের কাছেও পৌঁছয় অভিযোগ। আর তার ভিত্তিতেই তিনি অভিযুক্ত অধ্যাপকের বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ নিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty − three =