বড় চমক মোহনবাগানের, সবুজ-মেরুন জার্সিতে খেলবেন পল পোগবার দাদা ফ্লোরেন্টিন

বিখ্যাত দুই ফরাসি ফুটবলার নিকোলাস আনেলকা এবং রবার্তো পিরেজ খেলে গিয়েছেন ইন্ডিয়ান সুপার লিগে। এই দুই কিংবদন্তি তারকার সঙ্গে কথা বলে ভারতবর্ষে আসার সিদ্ধান্ত নিলেন ফ্লোরেন্টিন পোগবা। দল বদলের বাজারে সব থেকে বড় চমকটা হয়তো দিয়ে দিল এটিকে মোহনবাগান। সবুজ-মেরুন ব্রিগেড সই করাল ফ্রান্সের তারকা মিডফিল্ডার পল পোগবার দাদা ফ্লোরেন্টিন পোগবাকে।

ফরাসি ফুটবল লিগের দ্বিতীয় সারির দল অর্থাৎ লিগা ২-এর দল এফসি সোচাউক্স মন্টবিলিয়ার্ড থেকে এটিকে মোহনবাগানে আসছে পোগবা। তিন বছরের চুক্তি ফ্রান্সের প্রথম সারির এই দলে সই করেছিলেন ফ্লোরেন্টিন পোগবা। কিন্তু দু’বছর সেখানে কাটানোর পর চুক্তির এক বছর বাকি থাকতেই তিনি সিদ্ধান্ত নিলেন ভারতীয় ফুটবলের সর্বোচ্চ লিগ আইএসএল-এ খেলার। গত দুই মরসুমে লিগা ২-এ এফসি সোচাউক্সে জার্সিতে ৬২টি ম্যাচ খেলেছেন এই সেন্ট্রাল ডিফেন্ডার। লিগা ২-এর এই দলে সই করার আগে পোগবা ছয় বছর লিগা ১-এর ল সেন্ট এটিনের হয়ে খেলেছেন। পল পোগবার নিজের দাদা ফ্লোরেন্টিন পোগবাকে পাওয়ার জন্য একটা সময়ে ঝাঁপিয়েছিল ছিল ম্যানচেস্টার ইউনাইটেজ-এভারর্টন।

এ প্রসঙ্গে বলে রাখা ভাল, পল পোগবা ফ্রান্সের জাতীয় দলের ফুটবলার হলেও গিনির জার্সিতে খেলেন ফ্লোরেন্টিন। ফুটবল কেরিয়ারের বিচারে পল এগিয়ে থাকলেও ভাইয়ের প্রোফাইলও মন্দ নয়। ফ্রান্সের একাধিক ডিভিশনের ক্লাবে খেলেছেন তিনি। আমেরিকা মেজর সকার লিগে আটলান্টা ইউনাইটেডের জার্সিতেও দেখা গিয়েছে ফ্লোরেন্টিনকে। তাঁর পেশাদারি ফুটবলের অনেকটা সময় কেটেছে ফ্রান্সে। সে দেশের প্রথম ডিভিশনেও খেলেছেন। এবার তাঁর গন্তব্য কলকাতা। সেপ্টেম্বরে এএফসি কাপ সেমিফাইনালের আগে এমন তারকাকে দলে পাওয়ায় নিঃসন্দেহে আরও শক্তিশালী হবে জুয়ান ফেরান্দোর শিবির।

ফ্রান্সে ক্লাব ফুটবলে দাপিয়ে খেলার পাশাপাশি তিনি এক মরসুম খেলেছেন মেজর লিগ সকার (এমএলএস)-এর বিখ্যাত দল আটলান্টা ইউনাইটেডের হয়ে। এই নিয়ে পর পর দুই বিদেশি সেন্ট্রাল ডিফেন্ডারকে সই করাল বাগান। প্রাক্তন ম্যান ইউ এবং বর্তমান জুভেন্তাসের ফুটবলার পোগবার দাদা তাঁর পদবীর জন্যই জনপ্রিয় নয়, তিনি দীর্ঘ দিন ইউরোপীয় ফুটবলে দাপিয়ে খেলেছেন স্রেফ নিজের যোগ্যতায়।
দুই বছরের চুক্তিতে এটিকে মোহনবাগানে এসেছেন তিনি। ফ্লোরেন্টিন জানিয়েছেন দেশ হিসেবে ভারতবর্ষ তার বরাবর প্রিয়। ইন্ডিয়ান সুপার লিগ এখন বিশ্বের বাজারে পরিচিত। এই চ্যালেঞ্জ নিতে তিনি তৈরি। সেন্টার ব্যাক ছাড়াও লেফট ব্যাক হিসেবেও খেলতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two − 2 =