ভূমিকম্পের পর বন্যা, প্রাকৃতিক দুর্যোগে বিপর্যস্ত আফগানিস্তান, মৃত ৪০০-র বেশি

প্রাকৃতিক দুর্যোগে বিপর্যস্ত কাবুলিওয়ালার দেশ। ভয়াবহ ভূমিকম্পে (Earthquake) বিধ্বস্ত আফগানিস্তানে এবার প্রবল বৃষ্টি। যার জেরে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে আফগানিস্তানে (Afghanistan)। বন্যার প্রকোপে প্রাণ হারিয়েছেন অন্তত ৪০০ মানুষ। সেদেশের তালিবান (Taliban) সরকার এমনটাই জানিয়েছে।

মঙ্গলবার বিকেল থেকেই শুরু হয়ে বৃষ্টি। রাতে বৃষ্টির পরিমাণ আরও বাড়ে। এমনিতেই ভূমিকম্পের ধাক্কায় বহু জায়গায় রাস্তা ভেঙে গিয়েছে। নেমেছে ধসও। তার মধ্যে বন্যার জল ঢুকে পড়ে পরিস্থিতি আরও খারাপ করে তুলেছে। এমনিতেই তালিবান আমলের সেদেশের দারিদ্র চরমে পৌঁছেছে। এই অবস্থায় এমন ভূমিকম্প ও তার পরের বন্যায় জনজীবন প্রবল ভাবে ক্ষতিগ্রস্ত হল বলেই মনে করা হচ্ছে।

বুধবার সকালেই প্রচণ্ড ভূমিকম্পে কেঁপে ওঠে আফগানিস্তান। ২০০২ সালের পর এই প্রথম রিখটার স্কেলে ৬.১ মাত্রার ভূমিকম্পের সাক্ষী থেকেছে দেশ। ইতিমধ্যে মৃতের সংখ্যা প্রায় হাজার ছুঁয়ে ফেলেছে। উদ্ধারকাজ শুরু হলেও অনেকেই ধ্বংসস্তূপে আটকে রয়েছেন বলে খবর। এই অবস্থায় শুরু হয়ে গিয়েছে বৃষ্টি। এর ফলে উদ্ধারকাজ প্রবল ভাবে ব্যাহত হয়েছে। আটকে পড়া আফগানদের কাছে ত্রাণসামগ্রী পৌঁছে দেওয়া যাচ্ছে না। ক্রমশ প্রতিকূল হচ্ছে পরিস্থিতি। আফগান সাংবাদিক ও রাজনৈতিক বিশ্লেষক হেদায়াতুল্লা পাক্তিন জানাচ্ছেন, আফগানিস্তানের ওই অঞ্চলগুলির সাধারণ মানুষ এতই দরিদ্র, তাঁরা মাটি, পাথর ও অন্যান্য উপাদান জড়ো করেই বাড়ি বানান। পাকা বাড়ি এখানে দুর্লভ। তাই ভূমিকম্পের ধাক্কায় সমস্ত বাড়িই কমবেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twelve + 3 =