জোট ছেড়ে ইস্তফা দিলেই সমঝোতা, ৪২ বিধায়কের ছবি প্রকাশ করে উদ্ধবকে বার্তা শিন্ডের

উদ্ধব ঠাকরের ইস্তফার আশ্বাসে তাঁর ভরসা নেই বলে জানিয়ে দিলেন শিবসেনার (Shivsena) বিদ্রোহী শিবিরের নেতা একনাথ শিন্ডে। বৃহস্পতিবার গুয়াহাটির হোটেল থেকে তিনি জানিয়েছেন, আগে কংগ্রেস-এনসিপির সঙ্গে ত্যাগ করার ঘোষণা করে মুখ্যমন্ত্রী পদ ছাড়তে হবে উদ্ধবকে। তারপরেই সমঝোতার প্রশ্ন।

ঘটনাচক্রে, মাতোশ্রীতে উদ্ধব অনুগামী বিধায়ক ও শিবসেনা নেতাদের বৈঠকের কিছুক্ষণ আগে শিন্ডের ওই বিবৃতি প্রকাশ্যে এসেছে। ওই বৈঠকের আগে উদ্ধব-ঘনিষ্ঠ শিবসেনা নেতা সঞ্জয় রাউথ বলেন, ‘বিদ্রোহীরা চাইলে ‘মহা বিকাশ আঘাড়ি’ (শিবসেনার পাশাপাশি এনসিপি এবং কংগ্রেস যে জোটের শরিক) জোট ছাড়ার বিষয়ে খোলা মনে আলোচনা হতে পারে।’  প্রসঙ্গত, উদ্ধব বুধবার বলেছিলেন, ‘বিধায়কেরা চাইলে আমি মুখ্যমন্ত্রী পদ ছেড়ে সরে যাব।’

বিদ্রোহী শিবিরের তরফে বৃহস্পতিবার গুয়াহাটির হোটেলে থাকা ৪২ জন বিধায়কের ছবি প্রকাশ করা হয়েছে। অন্যদিকে, উদ্ধবের বৈঠকে মাত্র ১৪ জন শিবসেনা বিধায়ক হাজির ছিলেন বলে একটি সূত্রের দাবি। দলত্যাগ বিরোধী আইন এড়াতে শিবসেনা বিধায়কদের অন্তত দুই-তৃতীয়াংশ অর্থাৎ ৩৭ জনের সমর্থন পেতে হবে শিন্ডে শিবিরকে। অর্থাৎ, সেই লক্ষ্যপূরণ হয়ে গিয়েছে।

সরকার-সমর্থক ৮ জন নির্দল বিধায়কও তাঁদের পাশে রয়েছেন বলে শিন্ডে শিবিরের দাবি। এরই মধ্যে এক ডজনেরও বেশি শিবসেনা সাংসদ শিন্ডে-গোষ্ঠীতে যোগ দিতে পারেন বলে বিজেপির একটি সূত্রে দাবি করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 − five =