কাবুলের গুরুদ্বারে জোড়া বিস্ফোরণে হত ২, জখম অনেকে

আফগানিস্তানে ফের সন্ত্রাসবাদী হামলা । শনিবার কাবুলের একটি গুরুদ্বারে জোড়া বিস্ফোরণ ঘটায় জঙ্গিরা। এমনকী, ওই ধর্মস্থলের ভিতরে ঢুকে বেশ কয়েকজনকে পণবন্দি করেছে দুই হামলাকারী। জীবিত অবস্থায় তাদের পাকড়াও করতে অভিযান শুরু করেছে তালিবানের বাহিনী। জানা গিয়েছে এই হামলায় ২ জনের প্রাণ গিয়েছে। জখম হয়েছেন অনেকেই।

সূত্রের খবর, কাবুলের কারতে পারওয়ান এলাকায় একটি গুরুদ্বারে দু’টি বিস্ফোরণ ঘটে। সূত্রের খবর, বিস্ফোরণের পর গুরুদ্বারের নিরাপত্তারক্ষীকে খুন করে ওই ধর্মস্থলে ঢুকে পড়ে দুই জঙ্গি। সেখানে অন্তত আট থেকে দশজন মানুষকে পণবন্দি করেছে তারা। হামলাকারীদের জীবিত অবস্থায় ধরতে অভিযান শুরু করেছে তালিবান (Taliban) যোদ্ধারা। এখনও পর্যন্ত সংঘর্ষে তিন তালিবান সেনা আহত হয়েছে।

মনে করা হচ্ছে, গুরুদ্বারে হামলার পিছনে পশ্চিম এশিয়ার জঙ্গি সংগঠন আইএস-এর আফগান শাখা ‘ইসলামিক স্টেট খোরাসান’ (আইএসকে) রয়েছে বলে তালিবান নিয়ন্ত্রিত কাবুল পুলিশের প্রাথমিক ধারণা। তবে তালিবানের একাংশও এর পিছনে থাকতে পারে মনে করা হচ্ছে। কয়েক মাস আগে পূর্ব আফগানিস্তানের পাকতিয়া প্রদেশের চমকানির গুরুদ্বারে গিয়ে জোর করে ‘নিশান সাহিব’ নামিয়ে নিয়েছিল স্থানীয় কিছু তালিবান জঙ্গি। নয়াদিল্লির প্রতিবাদের জেরে ফের তালিবান শীর্ষনেতৃত্বের হস্তক্ষেপে ‘নিশান সাহিব’ ফেরত পায় গুরু নানকের স্মৃতি বিজড়িত ওই গুরুদ্বার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 − seven =