কমনওয়েলথ গেমসে নীরজের নেতৃত্বে ৩৭ সদস্যের ভারতীয় দল যাবে বার্মিংহ্যাম

২৮ জুলাই থেকে ৮ অগাস্ট পর্যন্ত বার্মিংহ্যামে অনুষ্ঠিত কমনওয়েলথ গেমস। ভারতের অলিম্পিক্স সোনা জয়ী নীরজ চোপড়ার নেতৃত্বে ৩৭ সদস্যের দল প্রতিনিধিত্ব করবে কমনওয়েলথে।ভারতের অ্যাথলেটিক্স ফেডারেশন (এএফআই) বৃহস্পতিবার কমনওয়েলথ গেমসের অ্যাথলেটিক্স দল ঘোষণা করেছে, যার নেতৃত্বে থাকবেন টোকিও অলিম্পিকে স্বর্ণপদক জয়ী জ্যাভেলিন থ্রোয়ার নীরজ চোপড়া। নির্বাচন কমিটি যে দল বাছাই করেছে, তেমনটাই প্রত্যাশা ছিল। নতুন কোনও নাম দলে জায়গা পাননি। এএফআই -এর নির্বাচন কমিটি কর্তৃক নির্বাচিত-সদস্যের স্কোয়াডে তারকা হিমা দাস এবং দ্যুতি চন্দ সহ ১৮ জন মহিলা খেলোয়াড় রয়েছেন। যাদেরকে মহিলাদের ১০০ মিটার রিলে রেস দলে রাখা হয়েছে।

নির্বাচকরা পুরুষদের ৪×৪০০ মিটার রিলে দলও নির্বাচন করেছেন। অবিনাশ সাবলে, যিনি সম্প্রতি অষ্টমবার তার ৩০০০ মিটার স্টিপলচেজ জাতীয় রেকর্ড ভেঙেছেন এবং জ্যোতি ইয়ারাজি, যিনি গত মাসে দুইবার নিজের ১০০ মিটার জাতীয় রেকর্ড ভেঙেছেন, তিনিও দলে জায়গা পেয়েছেন। জাতীয় রেকর্ড করা অম্লান বোরগেহাইন ২০০ মিটারে দলে জায়গা করতে ব্যর্থ হন। তিনি এএফআই কর্তৃক নির্ধারিত কমনওয়েলথ গেমসের যোগ্যতা অর্জন করতে ব্যর্থ। নির্বাচিত কয়েকজন খেলোয়াড়কে অবশ্য বার্মিংহাম গেমসের আগে তাদের ফর্ম এবং ফিটনেস ফিরে পেতে হবে। ডিস্ক থ্রোয়ার প্রবীণ সীমা পুনিয়াকে তার অতীত পারফরম্যান্সের পরিপ্রেক্ষিতে পঞ্চমবার কমনওয়েলথ গেমসে অংশগ্রহণের সুযোগ দেওয়া হয়েছে। তবে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতিযোগিতার সময় এএফআই কর্তৃক নির্ধারিত যোগ্যতা অর্জন করতে হবে।

পুনিয়া কমনওয়েলথ গেমসে এখনও পর্যন্ত চারবার পদক জিতেছেন। এএফআই সভাপতি আদিল সুমারিওয়াল্লা বলেন, “কমনওয়েলথ গেমসে সীমা পুনিয়ার প্রতিনিধিত্ব সম্পূর্ণরূপে যুক্তরাষ্ট্রে তার পারফরম্যান্সের উপর নির্ভর করবে।” প্রশিক্ষণ এবং প্রতিযোগিতা চালু করার জন্য অনুমোদিত পুনিয়া ১০-১৪ জুন পর্যন্ত জাতীয় আন্ত -রাজ্য সিনিয়র চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ করেননি। বার্মিংহাম গেমসে পুরুষদের জ্যাভেলিন থ্রোতে তিনজন ভারতীয় অংশ নেবেন। পুরুষদের ট্রিপল জাম্পের জন্য দলে জায়গা পেয়েছেন আবদুল্লাহ আবুবকর, প্রবীণ চিত্রাভেল এবং অ্যালডোস পল। সুমারিওয়ালা বলেন, “আমরা ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশনের কাছে অনুরোধ করছি আমাদের কোটা এক করে বাড়িয়ে কিছু খেলোয়াড়কে স্বীকৃতি কার্ড পেতে সাহায্য করার জন্য। আমরা এমন কিছু খেলোয়াড়কেও অন্তর্ভুক্ত করেছি যাদের গেমসের আগে তাদের ফিটনেস এবং ফর্ম প্রমাণ করতে হবে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two + seven =