‘অগ্নিপথ’ প্রকল্পে সেনায় নিয়োগের আনুষ্ঠানিক ঘোষণা করলেন প্রতিরক্ষামন্ত্রী

‘টু‌র অফ ডিউটি’ (Tour of Duty) বা ‘অগ্নিপথ’ (Agnipath) প্রকল্পের আওতায় ভারতীয় স্থল সেনাবাহিনী, নৌবাহিনী ও বায়ুসেনা বাহিনীতে নিয়োগের বিষয়ে বড়সড় পরিবর্তনের ইঙ্গিত দিয়েছিল সেনা। এদিন সেনায় নিয়োগের (Army Recruitment) সেই প্রক্রিয়ার আনুষ্ঠানিক ঘোষণা করলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। সঙ্গে ছিলেন তিন বাহিনীর প্রধানরাও। প্রতিরক্ষামন্ত্রী বলেন, ভারতীয় বাহিনীতে নিয়োগ প্রক্রিয়ায় এটি একটি ‘ঐতিহাসিক সিদ্ধান্ত’।

এই প্রক্রিয়ায় প্রতিরক্ষা বাহিনীর (Indian Army) তিন বিভাগে চার বছরের চুক্তিভিত্তিক নিয়োগ হবে। একসঙ্গে নিয়োগ করা হবে ৪৫ হাজার তরুণকে, যাদের বয়স ১৭.৫ থেকে ২১ বছরের মধ্যে। চার বছর হওয়ার পর সব বিভাগের ১০০ শতাংশ সেনার চাকরি চলে যাবে। তারপর তাদের মধ্যে থেকে পূর্ণাঙ্গ সময়ের জন্য ২৫ শতাংশ সেনাকে পুনরায় নিযুক্ত করবে সরকার। যাদের চাকরি থাকবে না, তাদের এককালীন ১১ লক্ষ থেকে ১২ লক্ষ টাকার প্যাকেজ দেওয়া হবে।

জানা গিয়েছে, চাকরি চলে যাওয়ার আনুমানিক ৩০ দিনের মধ্যে ২৫ শতাংশ সেনাকে চাকরিতে ফিরিয়ে আনা হবে। চাকরিতে যোগ দেওয়ার নয়া তারিখ ধরে তাঁদের নিয়োগ করা হবে। সেই তারিখের ভিত্তিতেই বেতন এবং পেনশন পাবেন সেনারা। এই পদ্ধতিতে নিয়োগ চালু হলে সেনাদের প্রথম চার বছরের পেনশনের ভার বহন করতে হবে না কেন্দ্রকে।

তবে সেনার মতে, চার বছর পর বসিয়ে দেওয়া ৭৫ শতাংশ সেনার সরকারের অন্যান্য কাজে বা বেসরকারি অফিসে চাকরি পেতে অসুবিধা হবে না। কারণ, চার বছর সেনায় কাজ করার সুবাদে তাঁরা কর্মক্ষেত্রে অগ্রাধিকার পাবেন। মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, আগামী ৯০ দিনের মধ্যে ‘অগ্নিপথ’ প্রকল্পের নিয়োগ সম্পূর্ণ হবে। প্রশিক্ষণের পর ২০২৩ সালের জুলাইয়ে প্রথম দফায় কাজ শুরু করবে ‘অগ্নিবীর’রা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 1 =