হংকংয়ের বিরুদ্ধে ম্যাচের আগেই এএফসি এশিয়ান কাপের মূলপর্বে ভারত

মঙ্গলবার এএফসি এশিয়ান কাপের বাছাই পর্বের ম্যাচে হংকংয়ের বিরুদ্ধে নামবে ভারত। তার আগেই এএফসি এশিয়ান কাপের মূলপর্বে পৌঁছে গেল ভারত। প্যালেস্টাইনের কাছে ৪-০ গোলে ফিলিপাইনের হারের পরই ভারতের মূলপর্বে ওঠা নিশ্চিত হল। যুবভারতীতে আজ জিতলেই গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে যাবেন সু্নীল ছেত্রীরা। হংকংকে হারিয়ে অনায়াসে জয়ের হ্যাটট্রিকের আশায় সমর্থকরা।

ছয়টি গ্রুপে বিভক্ত ২৪ টি দল এশিয়ান কাপের বাছাইপর্বের তৃতীয় ও শেষ রাউন্ড খেলছে। ২০২৩ সালের এশিয়ান কাপের মূলপর্বে মোট ছয় গ্রুপ টপার এবং ৫ টি দ্বিতীয় র‌্যাঙ্কিং যুক্ত দল যোগ দেবে। ইতিমধ্যেই ১৩ টি দেশের সঙ্গে যোগ দেবে এই দলগুলি। এশিয়ার শীর্ষ মহাদেশীয় টুর্নামেন্টে এটি ভারতের পঞ্চম উপস্থিতি হবে৷ ভারত এএফসি এশিয়ান কাপে ১৯৬৪ সালে প্রথম খেলেছিল। তখন পশ্চিম এশিয়ার বেশিরভাগ দেশ রাজনৈতিক কারণে তাদের নাম প্রত্যাহার করেছিল। টুর্নামেন্টে চারটি দল ছিল, প্রতিটি জোন থেকে একটি করে। ইসরায়েল বিজয়ী এবং ভারত রানার আপ হিসাবে শেষ করেছিল।

ভারত পরবর্তীতে ২০ বছর পর ১৯৮৪ সালের এশিয়ান কাপে খেলেছিল এবং গ্রুপ পর্ব থেকে বাদ পড়ে। এরপর ভারতকে ২৭ বছর অপেক্ষা করতে হয়েছিল। ২০১১ সালে বাইচুং ভুটিয়ার নেতৃত্বে ভারতকে আবারও এশিয়ান কাপের গ্রুপ পর্ব থেকে ছিটকে যেতে হয়। আরও ৮ বছরের অপেক্ষার সমাপ্তি ঘটে যখন ভারত ২০১৯ সালে এশিয়ান কাপের জন্য যোগ্যতা অর্জন করে। সুনীল ছেত্রী থাইল্যান্ডের বিরুদ্ধে প্রথম লড়াইয়ে ৫৫ বছর পর এশিয়ান কাপে ভারতকে তাদের প্রথম জয়ে নেতৃত্ব দেন। এই প্রথম ভারত এএফসি এশিয়ান কাপে ব্যাক টু ব্যাক যোগ্যতা অর্জন করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × four =