সম্পন্ন হয়েছে ১৬ টি রাজ্যসভা আসনের ভোট, রাজস্থান ও কর্নাটকে ক্রস ভোটিংয়ের অভিযোগ

টানটান উত্তেজনার মধ্যে শুক্রবার দুপুরে শেষ হয়েছে চারটি রাজ্যে ১৬টি রাজ্যসভা (Rajya Sabha) আসনে ভোট। রাজস্থানে বিজেপি এবং কংগ্রেস দু’তরফেরই কয়েক জন বিধায়ক ক্রস ভোটিং করেছেন বলে অভিযোগ। অন্য দিকে কর্নাটকে এক জেডি(এস) বিধায়ক কংগ্রেস প্রার্থীকে ভোট দিয়েছেন বলে জানা গিয়েছে।

শুক্রবার দেশের ১৫টি রাজ্যে ৫৭টি আসনে রাজ্যসভা নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হন ১১ রাজ্যের ৪১ জন প্রার্থী। ফলে চার রাজ্যের ১৬টি আসনে ভোট হয়েছে। এর মধ্যে মহারাষ্ট্রের ৬টি, রাজস্থানের ৪টি, কর্নাটকের ৪টি এবং হরিয়ানায় ২টি রাজ্যসভা আসন রয়েছে। ১৬টি আসনে উল্লেখযোগ্য প্রার্থীদের মধ্যে রয়েছেন দুই কেন্দ্রীয় মন্ত্রী, নির্মলা সীতারমণ ও পীযূষ গয়াল। অর্থমন্ত্রী নির্মলা কর্নাটক এবং পীযূষ মহারাষ্ট্র থেকে লড়াইয়ে রয়েছেন।

চারটি আসনের মধ্যে বিজেপির একটি আসনে জয় নিশ্চিত। বাকি তিনটি আসনে দলীয় প্রার্থী রণদীপ সুরজেওয়ালা, মুকুল ওয়াসনিক ও প্রমোদ তিওয়ারির জয় নিশ্চিত বলে প্রাথমিকভাবে ধরে নিয়েছিলেন কংগ্রেস নেতৃত্ব। কিন্তু ঘনশ্যাম তিওয়ারির পরে মিডিয়া ব্যবসায়ী সুভাষ চন্দ্রের নাম ঘোষণা করে লড়াই ‘উত্তেজনাপূর্ণ’ করে তুলেছে পদ্ম-শিবির। বিজেপি বিধায়ক শোভারানি কুশওয়াহা শুক্রবার কংগ্রেসকে ভোট দিয়েছেন বলে অভিযোগ। অন্য দিকে, সুভাষের দাবি তিনি অন্তত চার জন কংগ্রেস বিধায়কের সমর্থন পেয়েছেন।

মহারাষ্ট্রে শিবসেনা, এনসিপি, কংগ্রেস জোট সরকারের দুই প্রাক্তন মন্ত্রী অনিল দেশমুখ, নবাব মালিককে সিবিআই-ইডি গ্রেপ্তার করার পরে তাঁরা এখন জেল বন্দি। বৃহস্পতিবার ভোট দিতে চেয়ে তাঁদের জামিনের আবেদন আদালতে খারিজ হয়ে যায়। অন্যদিকে কর্নাটকের জেডি(এস) (JD) (S) বিধায়ক শ্রীনিবাস গৌড়া কংগ্রেসকে ভোট দেওয়ার কথা স্বীকার করেছেন।

রাজস্থানে বাজিমাত করলেও হরিয়ানা নিয়ে মহা দুশ্চিন্তায় কংগ্রেস। সেরাজ্যের দুটি আসনে ভোট হচ্ছে। কংগ্রেস এবং বিজেপির একটি একটি করে আসন জেতার কথা। কিন্তু বিজেপি আবার নির্দল প্রার্থী কার্তিকেয় শর্মাকে সমর্থন করছে। হরিয়ানায় জয়ের জন্য ৩০জন বিধায়ক দরকার। বিজেপির বিধায়ক সংখ্যা ৪০। আর কংগ্রেসের বিধায়ক সংখ্যা ৩১। সেক্ষেত্রে বিজেপির প্রথম প্রার্থীর জয় নিশ্চিত। দ্বিতীয় আসনটিতে লড়াই কংগ্রেসের অজয় মাকেন এবং বিজেপি সমর্থিত কার্তিকেয় শর্মার মধ্যে। সব বিধায়ক কংগ্রেসকে ভোট দিলে মাকেনের জয় নিশ্চিত। কিন্তু শেষ খবর পাওয়া পর্যন্ত অন্তত দু’জন কংগ্রেস বিধায়ক ক্রস ভোট করেছেন। পদ্ধতিগত ত্রুটির অভিযোগ তুলে কংগ্রেসের আরও দুই বিধায়কের ভোট বাতিলের দাবি জানিয়েছে বিজেপি। নির্বাচন কমিশন (Election Commission) যা খতিয়ে দেখার আশ্বাস দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × four =