ঘরে আছে পাকা পেঁপে? তা দিয়েই হবে দারুণ ফেসিয়াল

গরম মানেই সান ট্যানের সমস্যা। ট্যান দূর করার পাশাপাশি মোটামুটি বয়স ৩০ হলেই ত্বকের যত্নে মাসে অন্তত একবার ফেসিয়াল করা প্রয়োজন। ফেসিয়ালে মৃত কোষ ত্বক থেকে সরানোর পাশাপাশি রক্ত সঞ্চালন ভাল হয়। ত্বক উজ্জ্বল হয়ে ওঠে।

তবে ফেসিয়ালের জন্য ভরসা করতে পারেন পাকা পেঁপেতেই। বাজারের নামী-দামি ফেসিয়াল কিটের চেয়ে বাড়িতেই পেঁপে ব্যবহারে ত্বক উজ্জ্বল হবে নিশ্চিতভাবেই।

পেঁপে দিয়ে ফেসিয়াল

এই ফেসিয়ালের জন্য পাকা পেঁপে পেস্ট করে নিন।

ক্লিনজার- পেঁপের পেস্টের সঙ্গে মেশান কাঁচা দুধ। সেই মিশ্রনটা ত্বকে লাগিয়ে হাল্কা হাতে ম্যাসাজ করুন। ২-৩ মিনিট এভাবে ম্যাসাজ করে পরিষ্কার ভিজে সুতির কাপড় দিয়ে মুখটা মুছে নিন।

স্ক্রাবার-পেঁপের পেস্টের সঙ্গে আমন্ড বাদাম গুঁড়ো, ওটস দিয়ে স্ক্রাবার বানিয়ে নিন।চাইলে পেঁপের পেস্টের সঙ্গে চালের গুঁড়ো দিয়েই স্ক্রাবার বানাতে পারেন। তারপর মুখে বার দুয়েক ভাল করে স্ক্রাব করে ধুয়ে ফেলুন।

ম্যাসাজ ক্রিম-পাকা পেঁপের পেস্টের সঙ্গে এক চামচ অ্যালোভেরা জেল ও এক চামচ মধু মিশিয়ে ক্রিম বানিয়ে নিন। মধু প্রাকৃতিক ময়শ্চারাইজার ও একসঙ্গে ব্লিচের কাজ করে। অ্যালোভেরা ত্বকের জ্বালা-পোড়া ভাব দূর করে। পেঁপের গুণ তো আছেই। ম্যাসাজ ক্রিম দিয়ে ভাল ভাবে ১৫-২০ মিনিট ম্যাসাজ করুন। মিশ্রনটা যেন ত্বকের ভেতর পর্যন্ত পৌঁছয়। তারপর মুখ ধুয়ে নিন।

ফেস প্যাক- পেঁপের পেস্টের সঙ্গে মূলতানি মাটি মিশিয়ে ফেস প্যাক বানান। মুখে লাগিয়ে শুকনো পর্যন্ত অপেক্ষা করুন। তারপর মুখ ধুয়ে নিন। ফেসিয়ালের পরই দেখবেন কালচে ভাব দূর হয়ে গেছে।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 + 11 =