বিমানযাত্রায় ফের বাধ্যতামূলক হল মাস্ক

ফের দেশে করোনা (Covid) সংক্রমণ বাড়ছে। গত ২৪ ঘণ্টায় তা পাঁচ হাজারের গণ্ডি ছাড়িয়েছে। আলাদা করে উদ্বেগ বাড়াচ্ছে মহারাষ্ট্র (Maharashtra)। সেখানে গত ২৪ ঘণ্টায় ৮০ শতাংশ বৃদ্ধি পেয়েছে সংক্রমণ। এই অবস্থায় বিমান যাত্রীদের জন্য বিধিনিষেধ জারি করল অসমারিক বিমান পরিবহণ নিয়ন্ত্রক সংস্থা (DGCA)। এক বিবৃতিতে দেশের ডিজিসিএ জানিয়েছে, যে সব যাত্রী মাস্ক (Mask) পরতে অস্বীকার করবেন তাঁদের বিমান থেকে নামিয়ে দেওয়া হতে পারে।

ডিজিসিএ-এর তরফ থেকে এ-ও নির্দেশ দেওয়া হয়েছে, যে সব যাত্রী মাস্ক পরে আসবেন না, তাঁদের বিমানবন্দর কর্তৃপক্ষের তরফ থেকে মাস্ক সরবরাহ করা হবে। এর পরও মাস্ক পরতে অস্বীকার করা হলে নেওয়া হবে কড়া ব্যবস্থা। শুধু মাত্র কোনও বিশেষ পরিস্থিতি তৈরি হলে তবেই মাস্ক খুলতে পারবেন যাত্রীরা।

ডিজিসিএ জানিয়েছে, বিমানবন্দরে ও বিমানে যাত্রীরা মাস্ক পরছে কি না তা দেখবে সিআইএসএফ (CISF)। যাত্রীরা মাস্ক না পরলে তাদের বিমানে উঠতে দেওয়া হবে না। কেউ মাস্ক না পরে বিমানে উঠে পড়লেও তাঁকে বিমান থেকে নামিয়ে দেওয়া হবে। উল্লেখ্য, ক’দিন আগেই বিমান যাত্রীদের মাস্ক পরা নিয়ে দিল্লি হাইকোর্ট কঠোর অবস্থান নেয়। ৩ জনের ওই নির্দেশিকায় হাইকোর্ট জানায়, মহামারি পরিস্থিতি এখনও চলছে। যে যাত্রীরা বিমান সংস্থার নির্দেশিকার পরেও কোভিড বিধিনিষেধ মানবেন না, স্বাস্থ্য মন্ত্রক ও ডিসিজিএ-র স্বাস্থ্যবিধি লঙ্ঘনের দায়ে তাঁদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া যাবে।

প্রসঙ্গত, বুধবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা (Coronavirus) আক্রান্ত হয়েছেন ৫,২৩৩ জন। যা গতকালের তুলনায় অনেকটাই বেশি। এর মধ্যে শুধু মহারাষ্ট্রেই একদিনে আক্রান্ত হয়েছেন ১,৮৮১ জন। সেখানে ৮০ শতাংশ বেড়েছে সংক্রমণ। মুম্বইয়ের পরিস্থিতিও বেশ উদ্বেগজনক। একদিনে বাণিজ্যনগরীকে সংক্রমিত ১২০০-রও বেশি মানুষ। বেড়েছে হাসপাতালে ভর্তির হারও। এই অবস্থায় মাস্ক পরা নিয়ে নতুন করে কড়া অবস্থান নিল অসামারিক বিমান পরিবহণ নিয়ন্ত্রক সংস্থা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × three =