আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন মিতালি রাজ

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন ভারতের মহিলা ক্রিকেট দলের ইতিহাসের অন্যতম সেরা ব্যাটার ও অধিনায়ক মিতালি রাজ। মহিলাদের একদিনের ক্রিকেটে তিনিই সর্বাধিক রানসংগ্রহকারী। ভারতের নীল জার্সি গায়ে ৭৮০৫ রান করেছেন তিনি। ৩৯ বছরের মিতালি ৮৯টি টি-২০ ম্যাচ খেলে করেছেন ২৩৬৪ রান ও ১২টি টেস্টে ৬৯৯ রান। টেস্টে তাঁর একটি ডাবল সেঞ্চুরিও রয়েছে। ২৩ বছর ভারতীয় ক্রিকেটের সেবা করার পর সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলেন তিনি। ১৯৯৯ সালে জাতীয় দলে অভিষেক হয় তাঁর। কিছুদিন আগেই শেষ হওয়া মহিলা বিশ্বকাপে শেষবার খেলেন তিনি।

সোশ্যাল মিডিয়াতে তিনি লেখেন, “সকলের ভালোবাসা এবং সমর্থনের জন্য ধন্যবাদ। জীবনের দ্বিতীয় ইনিংস শুরু করার জন্য সকলের আশীর্বাদ চাইছি। ছোটবেলাতেই ভারতের নীল জার্সি পরার স্বপ্ন দেখেছিলাম। দেশের প্রতিনিধিত্ব করাই আমার কাছে সবথেকে সম্মানের। সব যাত্রাই একদিন শেষ হয়, সবধরণের আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালাম।” তিনি আরও লেখেন, “জাতীয় দলে সুযোগ পাওয়ার দারুণ অভিজ্ঞতা হয়েছে। বিসিসিআই কে ধন্যবাদ আমায় সব সময় সমর্থনের জন্য।” তাঁর অবসর নিঃসন্দেহে ভারতের মহিলা ক্রিকেটের এক স্বর্ণালী অধ্যায়ের সমাপ্তি ঘোষণা করল। ২০১৭ বিশ্বকাপে তাঁর অধিনায়কত্বে ভারত ফাইনালে পৌছেছিল। কিছুদিনের মধ্যেই তাঁর বায়োপিক আসতে চলেছে বড় পর্দায়।

তবে ব্যাটার কিংবা অধিনায়ক হিসেবে দেশের জার্সিতে আর দেখা না গেলেও ২২ গজে অন্য কোনও ভূমিকায় ধরা দিতেই পারেন মিতালি। হয়তো মেন্টর কিংবা কোচ। নিজের দীর্ঘ পোস্টে অন্তত সে ইঙ্গিতই দিয়ে রাখলেন তিনি। জানান, “ক্রিকেটকে ভালবাসি। তাই অবসর নিলেও মহিলা ক্রিকেটের উন্নতির স্বার্থে এই খেলার সঙ্গে জড়িত থাকতে চাই।”

১৯৯৯ সালে কেরিয়ার শুরু করেছিলেন। পরিশ্রম আর অদম্য জেদই ২৩ বছরে এতখানি সাফল্য এনে দিয়েছে মিতালিকে। ব্যাটার হিসেবে তাঁকে শচীন তেণ্ডুলকরের সঙ্গে এক আসনে বসিয়েছে বিসিসিআই। বিশ্বের একমাত্র মহিলা ক্রিকেটার হিসেবে ১০ হাজার রানের মালকিন তিনি। আটবার আইসিসি ওয়ানডে ব়্যাঙ্কিংয়ের এক নম্বর স্থান ছিল তাঁর দখলে। শুধু ব্যাটার হিসেবেই নয়, দলকে নেতৃত্ব দিয়েও বহু ট্রফি জিতিয়েছেন তিনি। ২০১৭ সালে তাঁর অধিনায়কত্বেই বিশ্বকাপের ফাইনালে পৌঁছায় ভারত। তাঁর অবসরের সঙ্গে মহিলা ক্রিকেটের উজ্জ্বল একটি অধ্যায়েরও অবসান ঘটল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 5 =