ফল প্রকাশ মাদ্রাসার, হাই মাদ্রাসায় ছাত্রীরাই শীর্ষে

কলকাতা: রাজ্যের মাদ্রাসা শিক্ষার ফল প্রকাশিত হল সোমবার। হাই মাদ্রাসা, আলিম ও ফাজিল, পশ্চিমবঙ্গে তিন ভাগে এই পরীক্ষা হয়। তিনটি ভাগেরই মেধা তালিকা প্রকাশ করেছে পর্ষদ। এর মধ্যে হাই মাদ্রাসা পরীক্ষায় প্রথম দশে রয়েছেন ১৫ জন। প্রথম হয়েছেন মালদহ জেলার এক ছাত্রী সরিফা খাতুন। সারিফার প্রাপ্ত নম্বর ৭৮৬। হাই মাদ্রাসায় দ্বিতীয় এবং তৃতীয় স্থানও দখল করেছেন একই জেলার আরও দুই ছাত্রী ইমরানা আফরোজ এবং আজিজা খাতুন। তবে তৃতীয় স্থানটি আজিজার সঙ্গে যৌথ ভাবে দখল করেছেন মালদহের ছাত্র মহম্মদ জাহিরুল ইসলাম। ছেলেদের মধ্যে হাই মাদ্রাসা পরীক্ষায় প্রথম হয়েছেন তিনিই।

আলিমের মেধা তালিকায় প্রথম দশে রয়েছে ১৪ জন। যৌথ ভাবে প্রথম হয়েছেন মুর্শিদাবাদের ছাত্র মহম্মদ আফজল শেখ এবং উত্তর ২৪ পরগনার মহম্মদ মুজাহিদুল হক। দু’জনেই ৯০০-র মধ্যে ৮৪০ নম্বর পেয়েছে। দ্বিতীয় স্থানে রয়েছেন হুগলির ছাত্র শেখ শাহিদ আখতার এবং তৃতীয় হয়েছেন মালদহের ছাত্রী সারমিন জাহান।ফাজিলের মেধা তালিকায় প্রথম ১০-এ রয়েছে ১২ জন। ৬০০ নম্বরের মধ্যে ৫৫৫ পেয়ে প্রথম হয়েছে মহম্মদ আলকামা।

পর্ষদ জানিয়েছে, গত বছরের তুলনায় এ বছর মোট পরীক্ষার্থী সংখ্যা কিছুটা কম হলেও ২০২০ সালের তুলনায় ফল ভাল হয়েছে। এ বছর মাদ্রাসা পর্ষদের পরীক্ষায় বসেছিলেন ৭৩ হাজার ৭০৮ জন পরীক্ষার্থী। এঁদের মধ্যে ৪৭ হাজার ৩৬৫ জন ছাত্রী এবং ২৬ হাজার ৩৪৩ জন ছাত্র। হাই মাদ্রাসায় পাস করেছে ৮৭.০২ শতাংশ, আলিমে ৮৯.৮৭ শতাংশ এবং ফাজিলে ৯০.৬৮ শতাংশ পরীক্ষার্থী।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen + 18 =