ডিংয়ের কাছে ফাইনালে হেরে গেল ভারতের ‘বিস্ময় বালক’ প্রজ্ঞানানন্দন রমেশবাবু

মেল্টওয়্যার চ্যাম্পিয়ন্স চেজ ট্যুরের ফাইনালে হেরে গেল প্রজ্ঞানানন্দন রমেশবাবু। ভারতের ১৬ বছরের বিস্ময় কিশোর দ্বিতীয় স্থানে থাকা চীনের ডিং লিরেনের কাছে হেরে যায়। একাদশ শ্রেণীর পরীক্ষা দেওয়ার পরেই বিশ্বের দু’নম্বর চিনা তারকার বিরুদ্ধে প্রজ্ঞা খেলতে বসেছিল। প্রথম সেটে হেরে গেলেও, দ্বিতীয় সেটে কামব্যাক করেছিল প্রজ্ঞা। তবে শেষ পর্যন্ত ২.৫-১.৫ ফলে ম্যাচ জিতে নেন চিনের দাবাড়ু। একইসঙ্গে আরও দুটি সেট টাইব্রেকারে জিতে চ্যাম্পিয়ন হয়ে যান ডিং লিরেন।

কয়েকদিন আগে ম্যাগনাস কার্লসেনকে হারিয়ে ফাইনালে উঠেছিলেন ডিং। অবশ্য চলতি বছর ফেব্রুয়ারির পরে এই প্রতিযোগিতার পঞ্চম রাউন্ডে কার্লসেনকে হারিয়ে চমকে দিয়েছিল প্রজ্ঞা। পাশাপাশি অন্য সেমিফাইনালে ভারতীয় দাবাড়ু হারায় প্রতিযোগিতায় আগাগোড়া অপরাজিত থাকা ডাচ তারকা অনীশ গিরিকে। তবে চিনের মহাতারকার সঙ্গে এই দফায় প্রজ্ঞা তার পারফরম্যান্স ধরে রাখতে পারেনি।

প্রথম ম্যাচটি অনায়াসে জেতেন ডিং। কিন্তু এখানেও ১৬ বছরের দাবাড়ু পাল্টা লড়াই চালায়। দু’টি বোড়ে অতিরিক্ত থাকায় প্রজ্ঞার চাপে শেষপর্যন্ত হার স্বীকার করে নেন বিশ্বের দু’নম্বর তারকা। তবে তৃতীয় গেমে ডিং ২-১ ব্যবধানে এগিয়ে যায় চিনা দাবাড়ু। এরপর টাইব্রেকারে ম্যাচ জিতে প্রথমবার চ্যাম্পিয়ন হন দ্বিতীয় স্থানে থাকা ২৯ বছরের এই দাবাড়ু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × one =