কোয়াড সামিটে যোগ দিতে আজ রাতেই জাপানে উড়ে যাচ্ছেন মোদি

জাপানে নির্ধারিত সফরের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) রবিবার বলেন, কোয়াড সম্মেলনের সময় নেতারা পারস্পরিক স্বার্থের বিভিন্ন উদ্যোগ এবং বিষয় নিয়ে আলোচনা করার সুযোগ পাবেন।

তিনি আরও বলেন, ‘আজ সন্ধ্যায় আমি দ্বিতীয় ব্যক্তিগত কোয়াড সামিটে অংশ নিতে জাপানের উদ্দেশ্যে রওনা হব। নেতারা আবারও বিভিন্ন কোয়াড উদ্যোগ এবং পারস্পরিক স্বার্থের অন্যান্য বিষয় নিয়ে আলোচনা করার সুযোগ পাবেন।’

মার্কিন প্রেসিডেন্ট জোসেফ বিডেনের সঙ্গেও দ্বিপাক্ষিক বৈঠক করবেন বলে জানিয়েছেন তিনি। তিনি বলেন, দুই দেশ বহুমুখী দ্বিপাক্ষিক সম্পর্ক সুসংহত করার উপায় নিয়ে আলোচনা করবে। আমরা আঞ্চলিক উন্নয়ন এবং সমসাময়িক বৈশ্বিক ইস্যুতেও আমাদের সংলাপ চালিয়ে যাব বলেও প্রধানমন্ত্রী যোগ করেছেন।

উল্লেখ্য, সম্মেলনের সময় তিনি অস্ট্রেলিয়ার নব-নির্বাচিত প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজের সঙ্গে দেখা করবেন। পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনার জন্য দুজনের দ্বিপাক্ষিক বৈঠক হবে বলে আশা করা হচ্ছে।

চলতি মাসে ৫ দেশে সফর করছেন প্রধানমন্ত্রী। এর মধ্যে মাত্র ৩ রাত থেকেছেন বিদেশ বিভুঁইয়ে। বেশিরভাগ ক্ষেত্রেই প্রধানমন্ত্রীর রাত কেটেছে বিমানযাত্রায়। সময় বাঁচাতে বেশিরভাগ ক্ষেত্রে রাতে বিমানযাত্রা সারবেন তিনি। সকালে গন্তব্যে পৌঁছে সোজা যোগ দেবেন নির্দিষ্ট কর্মসূচিতে। বিষয়টি বিস্তারিতভাবে টুইট করেছেন বিজেপির আইটি সেলের প্রধান অমিত মালব্য।

টুইটারে তিনি লিখেছেন, ‘২২ মে রাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টোকিওর (Tokyo) উদ্দেশে রওনা দেবেন। পরের দিন সকালে সেখানে পৌঁছে সরাসরি নির্দিষ্ট কর্মসূচিতে যোগ দেবেন। চলতি মাসে সবমিলিয়ে তিনি ৫টি দেশে সফরে গিয়েছেন। সেখানে মাত্র তিন রাত তিনি বিদেশে থেকেছেন। সময় বাঁচাতে বাকি ৪ রাত বিমানে কাটিয়েছেন তিনি।’ চলতি মাসে জার্মানি এবং ডেনমার্ক সফরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী। সেই সফরেও এক রাত করে দুই দেশে ছিলেন। বাকি সময় বিমানে কাটিয়েছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

11 + 11 =