অক্সিজেন ছাড়াই এভারেস্ট জয় করলেন বঙ্গতনয়া পিয়ালি বসাক

 বঙ্গতনয়ার অসাধ্যসাধন। কৃত্রিম অক্সিজেন ছাড়াই এভারেস্ট জয় হুগলির বাসিন্দা পিয়ালি বসাকের। এই নিয়ে দ্বিতীয়বার এভারেস্ট জয় করলেন তিনি। উচ্ছ্বসিত অন্যান্য পর্বতারোহীরা। আপাতত শুভেচ্ছার জোয়ারে ভাসছেন পর্বতারোহী। চন্দননগরের কাঁটাপুকুরের বাসিন্দা পিয়ালি। বারবারই তাঁর চলার পথে বাধা হয়ে দাঁড়িয়েছে অর্থ। তবুও এতটুকু দমেননি তিনি। আর্থিক সংকটকে বৃদ্ধাঙ্গুষ্ঠ দেখিয়ে চলতি মাসেই এভারেস্টের বেস ক্যাম্প থেকে ক্যাম্প ১-এর উদ্দেশে রওনা দেন পিয়ালি। রবিবার ভারতীয় সময় সকাল সাড়ে আটটায় স্বপ্নপূরণ হয়। অক্সিজেন ছাড়াই এভারেস্ট জয় পিয়ালির। আপাতত ক্যাম্প ফোরে ফিরছেন তিনি। সামান্য বিশ্রামের পর অক্সিজেন ছাড়াই লোৎসে জয়ের উদ্দেশে পাড়ি দেওয়ার কথা পিয়ালির।

আপাতত শুভেচ্ছার জোয়ারে ভাসছেন বঙ্গতনয়া। অক্সিজেন ছাড়া পিয়ালির এভারেস্ট জয়ের বিষয়টি ভাবতেই পারছেন না পর্বতারোহী বসন্ত সিংহ রায়। তিনি বলেন, “আমি ভাবতেই পারছি না এটা সম্ভব। একজন ভারতীয় মহিলা পর্বতারোহী যা করেছেন, তা অসাধ্য সাধন ছাড়া কিছুই নয়।” আগামী দিনে পিয়ালির আরও সাফল্য কামনা করেছেন পর্বতারোহী সত্যরূপ সিদ্ধান্ত।

আর পাঁচজনের মতো চেনা স্রোতে কোনওদিনই গা ভাসাননি পিয়ালি। অঙ্ক নিয়ে স্নাতক। তারপর তিনি দেখেন বন্ধুবান্ধবরা রুজিরুটির টানে ইঁদুর দৌড়ে শামিল হয়েছেন। কিন্তু সেই দৌড়ে শামিল হতে মন সায় দেয়নি পিয়ালির। কারণ, ততক্ষণে তাঁর মনের দখল নিয়েছে পাহাড়। সেই ডাকে সাড়া দিয়ে ‘হিমালয়ান মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউট’-এ নাম লেখালেন পিয়ালি। এরপর আর ফিরেও তাকাননি। ২০১৮ সালে মানাসলু শৃঙ্গে পা রেখে ইতিহাস গড়েছিলেন। মানাসলু বিশ্বের অষ্টম উচ্চতম পর্বতশৃঙ্গ। তারপর স্কুলশিক্ষিকা পিয়ালির লক্ষ্য ছিল সপ্তম উচ্চতম শৃঙ্গজয়। প্রথম ভারতীয় পর্বতারোহী অক্সিজেন ছাড়া নেপালের আকাশে মাথা উঁচু করে দাঁড়ানো ৮,১৬৭ মিটার উচ্চতাবিশিষ্ট ধৌলাগিরি জয় করেন পিয়ালি। এবার অক্সিজেন ছাড়া এভারেস্ট জয়। এ নিয়ে এভারেস্টের চূড়ায় দ্বিতীয়বার পা রাখলেন বাংলার মেয়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 − 8 =