এসএসসি দুর্নীতি নিয়ে ডামাডোলের মধ্যেই শিক্ষা কমিশনার বদল!

কলকাতা: এ রাজ্যে চর্চায় এখন এসএসসি দুর্নীতি মামলা (SSC Scam)। ইতিমধ্যেই রাঘববোয়ালদের নাম জড়িয়েছে। কেঁচো খুঁড়তে এবার কোন কেউটে বের হয়  তা নিয়ে জল্পনা।

এই পরিস্থিতির মধ্যেই আচমকা রাজ্যের শিক্ষা কমিশনার (Education Commissioner) বদল। নতুন শিক্ষা কমিশনার হচ্ছেন অরূপ সেনগুপ্ত। স্পেশ্যাল কমিশনার বিশেষ সচিব পদমর্যাদার এই আধিকারিককে বিদ্যালয় শিক্ষা কমিশনারের পদে বসানো হল। শুক্রবার সন্ধেয় এই মর্মে নির্দেশ জারি করেছে সরকার কর্মীবর্গ ও প্রশাসনিক সংস্কার দপ্তর। স্কুল শিক্ষা দফতরের গুরুত্বপূর্ণ পদে রদবদলের এই নির্দেশটি জারি করেছে নবান্নের কর্মীবর্গ ও প্রশাসনিক সংস্কার দফতর। ওই দফতরের মন্ত্রী স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের স্বরাষ্ট্রসচিব বিপি গোপালিকা দফতরের সচিব। গোপালিকার স্বাক্ষরিত নির্দেশ একটু আগে বিকাশ ভবনকে জানিয়ে দেওয়া হয়েছে।

এসএসসি দুর্নীতি মামলায় (SSC Scam Case) সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে হাই কোর্ট। নাম জড়িয়েছে প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের। ইতিমধ্যেই তাঁকে তলব করেছে সিবিআই। নিজাম প্যালেসে গিয়ে সিবিআই জেরার মুখোমুখিও হন তিনি। আগামী সপ্তাহেও তাঁকে তলব করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। হাই কোর্টের ডিভিশন বেঞ্চে মন্ত্রীর রক্ষাকবচের আবেদনও খারিজ হয়ে যায়। এমনকী তাঁর সম্পত্তির পরিমাণ নিয়ে প্রশ্ন তোলেন হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। নাকতলায় সারমেয় নিয়ে ফ্ল্যাটের প্রসঙ্গও বিচারপতির পর্যবেক্ষণে উঠে আসে। এই পরিস্থিতিতে রাজ্যের শিক্ষা কমিশনার বদল নিয়ে স্বাভাবিকভাবেই নানা জল্পনা মাথাচাড়া দিয়েছে।তবে কাজের চাপের বোঝা কমাতে এই সিদ্ধান্ত বলেও মনে করা হচ্ছে। কারণ, স্কুল শিক্ষা কমিশনার এবং সমগ্র শিক্ষা মিশনের রাজ্য অধিকর্তার দায়িত্ব এতদিন সামচ্ছিলেন আইএএস অফিসার শুভ্র চক্রবর্তী। বুধবার আচমকাই তাঁকে এসএসসি’র চেয়ারম্যানের দায়িত্ব দেওয়া হয়। ফলে তাঁর উপর তিনটি গুরুত্বপূর্ণ দপ্তরের দায়িত্ব এসে পড়ে। তাঁর কাজের চাপ কমাতেই অরূপবাবুকে শিক্ষা কমিশনারের দায়িত্বে নিয়ে আসা হল বলে মনে করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen − 3 =