টেস্ট জিতল পাকিস্তান, ইংল্যান্ডকে হারাল ১৫২ রানে

৪৫০ দিন পর। টেস্ট জিতল পাকিস্তান। ১৫২ রানে হারাল ইংল্যান্ডকে। এর আগে ঘরের মাঠে বাংলাদেশের কাছে ০,২ সিরিজ হেরেছিলেন শান মাসুদরা। তারপর ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টেও হারতে হয়েছিল। আর শেষ জয় এসেছিল শ্রীলঙ্কার বিরুদ্ধে গত বছর। তারপর ফের জিতল পাকিস্তান।

বাবর আজম, শাহিন আফ্রিদি, নাসিম শাহকে বাদ দিয়ে টেস্ট জয়। তাও আবার ইংল্যান্ডকে হারিয়ে। বড় কৃতিত্ব। প্রথম টেস্টে পাকিস্তান হেরেছিল ইনিংস ও ৪৭ রানে। প্রথম টেস্টের পর দ্বিতীয় টেস্টও হয়েছে মুলতানে।

এদিকে বাবরের পরিবর্তে দ্বিতীয় টেস্টে দলে আসেন কামরান গুলাম। তিনি অভিষেক টেস্টেই শতরান করেন। প্রথম ইনিংসে পাকিস্তান করেছিল ৩৬৬। জবাবে ইংল্যান্ড করে ২৯১। পাক অফস্পিনার সাজিদ খান নেন ৭ উইকেট। দ্বিতীয় ইনিংসে পাকিস্তান তোলে ২২১। ইংল্যান্ডের লক্ষ্য ছিল ২৯৭ রান। হাতে ছিল দু’‌দিন।
চতুর্থ দিন স্পিনের কাছেই হার মানল ইংল্যান্ড। শেষ হয়ে গেল মাত্র ১৪৪ রানে। বাঁহাতি অফস্পিনার নোমান আলি নিয়েছেন আট উইকেট। আর সাজিদ খান পান দুই উইকেট। ম্যাচে ১০ উইকেট পেলেন সাজিদ। আর ১১ উইকেট পেলেন নোমান।

প্রসঙ্গত, ৩৮ বছরের নোমান পাকিস্তানের হয়ে ১৬টি টেস্ট খেলেছেন। নিয়েছেন ৫৮টি উইকেট। এই প্রথম কোনও ম্যাচে ১০ উইকেট বা তার বেশি নিলেন তিনি। নোমান ও সাজিদ মিলে তুলেছেন ১১ উইকেট। সিরিজ আপাতত ১,১।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 − 5 =