বৃষ্টিতে ভেস্তে গেল ভারত-নিউজিল্যান্ড টেস্টের প্রথম দিন

ভারত-নিউ জিল্যান্ড প্রথম টেস্টের প্রথম দিন বৃষ্টিতে ধুয়ে গেল। এক বলও গড়াল না। ফলে প্রথম দিন জিতল বরুণদেবতা।

বেঙ্গালুরুতে বৃষ্টির আশঙ্কা ছিলই। বৃষ্টির জন্য টস করা সম্ভবই হয়নি। ভেস্তে যায় প্রথম সেশন। মধ্যাহ্নভোজের বিরতি ঘোষণা করে দেওয়া হয়।

তার পরেও খেলা শুরু করা সম্ভব হয়নি। প্রথম তিন দিন বৃষ্টির পূর্বাভাস রয়েছে। পুরো খেলা হওয়ার সম্ভাবনাই নেই। যার ফলে বেঙ্গালুরু টেস্টে মীমাংসা হওয়ার সম্ভাবনা কমছে। এর মধ্যেই ঘ্যানঘ্যেনে বৃষ্টিতে বিরক্ত দর্শকদের মন ভাল করে দিলেন বিরাট কোহলি। ছাতা মাথায় মাঠে এসেছিলেন বিরাট। তা দেখেই দর্শকরা আনন্দে উদ্বেল হয়ে ওঠেন।

এরপর কোহলি ঢুকে যান চিন্নাস্বামীর ইন্ডোর স্টেডিয়ামে। আরসিবির হয়ে আইপিএল খেলার সুবাদে বেঙ্গালুরু কোহলির ঘরের মাঠ হয়ে গিয়েছে। এই দলের হয়েই তিনি বরাবর আইপিএল খেলে এসেছেন। আসলে কোহলি ছাতা মাথায় এসেছিলেন মাঠের পরিস্থিতি দেখতে।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের টেবিলে একনম্বরে রয়েছে ভারতীয় দল। ৭৪.২৪ শতাংশ পয়েন্ট টিম ইন্ডিয়ার। ১১ ম্যাচের মধ্যে রয়েছে ৮টি জয়, ২টি হার এবং একটি ড্র। দ্বিতীয় এবং তৃতীয় স্থানে যথাক্রমে অস্ট্রেলিয়া এবং শ্রীলঙ্কা। অজিদের পয়েন্ট ৬২.৫০। শ্রীলঙ্কার পয়েন্ট ৫৫.৫৬।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলার সম্ভাবনা রয়েছে এই দুই দলেরও। ভারত এই দৌড়ে এগিয়ে থাকলেও ফাইনালের টিকিট নিশ্চিত করতে বাকি আট টেস্টের মধ্যে তিনটে জিততেই হবে। বাংলাদেশের বিরুদ্ধে ২-০ তে সিরিজ জিতে কিউয়িদের বিরুদ্ধে নামছে ভারত।

নিউজিল্যান্ডকে ওয়াইটওয়াশ করতে পারলেই বর্ডার-গাভাসকর ট্রফির আগেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে জায়গা নিশ্চিত হয়ে যাবে রোহিতদের। সেক্ষেত্রে আর অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট জয়ের অপেক্ষা করতে হবে না। ফুরফুরে মেজাজেই ২২ নভেম্বর পারথে নামতে পারবেন রোহিত, বিরাটরা। সেই লক্ষ্যেই ব্ল্যাক ক্যাপসদের বিরুদ্ধে নামবে রোহিত অ্যান্ড কোম্পানি। ফর্মের বিচারে ঘরের মাঠে ফেভারিট ভারত। কিন্তু বৃষ্টির জন্য যদি বেঙ্গালুরু টেস্ট ড্র হয়ে যায়, তাহলে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একটা টেস্ট জিততেই হবে ভারতকে। বর্ডার-গাভাসকর ট্রফি পর্যন্ত ভাগ্য ঝুলিয়ে রাখতে চাইবেন না রোহিতরা।‌ ঘরের মাঠেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের টিকিট হাতে পেতে চান। যদি বৃষ্টি তাঁদের সেই ইচ্ছায় জল না ঢেলে দেয়।

কানপুরেও একই রকম পরিস্থিতি ছিল। কিন্তু ভারত আড়াই দিনে ম্যাচ জিতে নেয়। চিন্নাস্বামীতে ভারতের প্রতিপক্ষ তুলনায় শক্তিশালী। ফলে ম্যাচ শুরু করার মতো পরিস্থিতি হলে ভারতের পক্ষে অল্প সময়ে টেস্ট ম্যাচ জেতা সম্ভব কিনা সেটাও দেখার। তবে শুরুতেই বৃষ্টির চোখরাঙানি। শেষ পর্যন্ত বেঙ্গালুরু টেস্টের পরিণতি কী হয় সেটাই দেখার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 + eleven =