চিরাচরিত প্রথা মনে মহাষ্টমীতে বেলুড় মঠে কুমারী পুজো। ভক্ত ও দর্শনার্থীদের ঢল।

মহা অষ্টমীর পুন্য তিথিতে শুক্রবার বেলুড় মঠে অনুষ্ঠিত হলোকুমারী পূজা। বেলুড় মঠের নির্দিষ্ট প্রথা মেনেই আজ মহাষ্টমীর দিন শুক্রবার সকালে বেলুড় মঠে কুমারী পুজো হলো। ২৫ আশ্বিন অর্থাৎ ১১ অক্টোবর, শুক্রবার, মহাষ্টমীর ভোর ৫ টা ৩০ মিনিটে পূজারম্ভ করা হয়। ওই দিনই সকাল ৯ টায় কুমারী পূজা অনুষ্ঠিত হবে। এরপর বেলা ১১ টা ৪৩ মিনিট – ১২ টা ৩১ মিনিট অবধি সন্ধিপূজা অনুষ্ঠিত হয়।
২৬ আশ্বিন অর্থাৎ ১২ অক্টোবর, শনিবার মহানবমীর ভোর ৫ টা ৩০ মিনিটে পূজারম্ভ করা হয়। এরপর ওইদিনই সকাল ৯ টা ৪৫ মিনিটে হোম অনুষ্ঠান সম্পন্ন করা হয়।

       

এই তিনদিন আগত ভক্ত ও দর্শকেরা দেবী ভোগারতির পর পুষ্পাঞ্জলি দিচ্ছেন। এছাড়াও ওই তিনদিন ঠাকুর শ্রী রামকৃষ্ণ দেবের আরতির পর সন্ধ্যারতি সম্পন্ন করা হবে। এদিন কুমারী পুজো দেখতে মঠে হাজির হন বহু মানুষ। স্বামী বিবেকানন্দ ১৯০১ সালে বেলুড় মঠে কুমারী পূজা শুরু করেছিলেন। সেই রীতি মেনেই বেলুড় মঠের সন্ন্যাসীরা মহাষ্টমীর দিন কুমারীকে দেবী হিসেবে উপাসনা করেন। শ্রীশ্রীঠাকুরের মতে, অল্পবয়সী মেয়েরা যখন কুমারী থাকে সেই বয়সে জগতের নেতিবাচক শক্তি থেকে তারা দূরে থাকেন। তখনই তাদের মধ্যে মাতৃভাবনা প্রকাশ পায়। ১ থেকে ১৬ বছর বয়সী বালিকাকেই কুমারী হিসেবে নির্বাচিত করা হয়ে থাকে। প্রতিমাকে জীবন্ত বিগ্রহরূপে পুজো করা হয়। এদিন কুমারী পূজায় উপস্থিত ছিলেন মঠের বরিষ্ঠ সন্ন্যাসীরা। বর্তমান বছরে কুমারীকে উমা রূপে পূজা করা হচ্ছে। এছাড়াও আজকের দিনে বেলুরমঠে আগত দর্শনার্থীদের জন্য খিচুড়ি ভোগের ব্যবস্থা করা হয়। দুর্গাপূজার এই কয়েকটি বিশেষ দিনে মঠে আগত মানুষের জন্য খিচুড়ি ভোগের রান্না হয়।

           

মঠের মুল মন্দিরের পাশে মঠ প্রাঙ্গণে করা হয়েছে দুর্গা মণ্ডপ।সেই মন্ডপে মা দুর্গার আরাধনা করছেন মহারাজরা।আজ সেখানেই কুমারী পূজা দেখতে অগণিত মানুষের ঢল।

মন্ডপে সামনে মঠ প্রাঙ্গণে ভক্ত দর্শনার্থীদের বসার জায়গা করে দেওয়া হয়েছে। এছাড়াও মঠের বিভিন্ন প্রান্তে থাকা জয়েন্ট স্ক্রিনের মাধ্যমে পূজার অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, মা সারদার অনুমতি অনুসারে শুরু হওয়া সেই পুজো ধারাবাহিকভাবে এখনো চলে আসছে। তবে পশু বলি নিষেধ বেলুড় মঠে দুর্গাপূজায়। প্রতি বছরের ন্যায়, এ বছরেও প্রচুর মানুষের সমাগম হয়েছে বেলুড়মঠে। যে সকল ভক্ত বেলুড় মঠে উপস্থিত হতে পারেন নি তারা বেলুড় মঠের সোশ্যাল মিডিয়ার চ্যানেলে তারা কুমারী পূজা সহ মহাষ্টমীর পূজা সরাসরি দেখতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 − 15 =