সাত দফা দাবি জানিয়ে মুখ্যসচিবকে বার্তা জুনিয়র ডাক্তারদের

কলকাতা : মুখ্যসচিবের সঙ্গে বৈঠকে যে প্রতিশ্রুতিগুলি দেওয়া হয়েছিল, সেগুলি পালন করা হচ্ছে না। এমন অভিযোগ জানিয়ে মনোজ পন্থকে ইমেল করলেন জুনিয়র ডাক্তারেরা। তাঁরা মোট সাত দফা দাবির কথা জানিয়েছেন।

দাবিগুলো হল—

১। প্রতিটি সরকারি হাসপাতালে থ্রেট কালচারের সঙ্গে জড়িত যাঁরা, তাঁদের বিরুদ্ধে পদক্ষেপ করতে কেন্দ্রীয় স্তরে অনুসন্ধান কমিটি গঠন।

২। প্রতিটি মেডিক্যাল কলেজ হাসপাতালে স্নাতক চিকিৎসক পড়ুয়া এবং হাউজ স্টাফদের নিয়ে অভ্যন্তরীণ অনুসন্ধান কমিটি গঠন।

৩। মেডিক্যাল কলেজ ও হাস্পাতালে গণতান্ত্রিক পদ্ধতিতে নির্বাচনের ব্যবস্থা করা। যেখান থেকে ছাত্র প্রতিনিধি নির্বাচিত হবে। তার জন্য কলেজ কাউন্সিলের বৈঠক ডাকতে মেডিক্যাল কলেজগুলিকে নির্দেশ দেওয়া।

৪। ওয়েস্ট বেঙ্গল মেডিক্যাল কাউন্সিল এবং ওয়েস্ট বেঙ্গল হেলথ রিক্রুটমেন্ট বোর্ডের যে সদস্যের বিরুদ্ধে থ্রেট কালচারকে প্রশ্রয় দেওয়ার অভিযোগ, তাঁদের বিরুদ্ধে রাজ্যের অনুসন্ধান কমিটি গঠন করা। এবং তার কাজ আগামী সাত কর্মদিবসের মধ্যে নির্ধারণ করা।

৫। সুপ্রিম কোর্টের নির্দেশের ভিত্তিতে প্রত্যেক মেডিক্যাল কলেজে জুনিয়র ডাক্তার, সিনিয়র ডাক্তার, নার্স এবং অন্য স্বাস্থ্যকর্মীদের প্রতিনিধিদের নিয়ে টাস্কফোর্স কমিটি গঠন করা।

৬। কলেজ কাউন্সিল, অভ্যন্তরীণ কমিটি, রোগী কল্যাণ সমিতি, র‌্যাগিং প্রতিরোধ কমিটিকে পরবর্তী সাত কর্মদিবসের মধ্যে সক্রিয় করা। পাশাপাশি এই কমিটিগুলিতে জুনিয়র ডাক্তার, সিনিয়র ডাক্তার, নার্স এবং অন্য স্বাস্থ্যকর্মীদের প্রতিনিধি রাখা।

৭। ‘ওয়েস্ট বেঙ্গল সার্ভিস রুল’ অনুসারে চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের জন্য স্বচ্ছ এবং যথাযথ বদলি নীতি কার্যকর করা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 2 =