তারকাদের ব্যর্থতার দিনে অশ্বিনের শতরান

শেষ থেকে শুরু করলেন রবিচন্দ্রন অশ্বিন। ২০২১ সালের ফেব্রুয়ারিতে চেন্নাইয়ে শেষ টেস্ট খেলেছিল ভারতীয় দল। ইংল্যান্ডের বিরুদ্ধে শতরান করেছিলেন অশ্বিন। আবার সেই চেন্নাই। তবে প্রতিপক্ষ বাংলাদেশ। টেস্টে ছয় নম্বর, এবং ঘরের মাঠে দ্বিতীয় শতরান তুলে নেন। ঘরের মাঠে পরিবারের সামনে সেঞ্চুরি করার মজাই যে আলাদা। বাবার সামনে একশো করতে পেরে খুশিতে ডগমগ ভারতীয় স্পিনার। দিনের শেষে ১০২ রানে অপরাজিত। আবারও কঠিন সময় দলকে বাঁচান। রবীন্দ্র জাদেজাকে সঙ্গে নিয়ে রেকর্ডবুকে নাম তোলেন। ম্যাচ শেষে নিজের শহরে শতরানের অভিজ্ঞতা জানান। অশ্বিন বলেন, ‘ঘরের মাঠে খেলার অনুভূতি সবসময় আলাদা। শেষবার আমি যখন শতরান করেছিলাম, রবি ভাই তুমি কোচ ছিলে। এখানে নানান স্মৃতি রয়েছে।’ ম্যাচ শেষে অশ্বিনের ইন্টারভিউ নিচ্ছিলেন রবি শাস্ত্রী। তাঁকেই এই কথা বলেন তারকা স্পিনার।

দিনের শুরুতে তারকা ব্যাটাররা পরপর ফিরে গেলেও, কীভাবে এমন ইনিংস খেললেন তিনি? ভারতীয় স্পিনার জানান, সাদা বলের ক্রিকেটে নিয়মিত সুযোগ না পেলেও, নিজেকে ম্যাচ প্র্যাকটিসের মধ্যেই রেখেছিলেন। অশ্বিন বলেন, ‘আমি সদ্য টি-২০ ক্রিকেটে প্রচুর ম্যাচ খেলেছি। তাই এদিন খেলতে সুবিধা হয়েছে। এই পিচ চেন্নাইয়ের পুরোনো পিচের মতোই। যদিও বাউন্স একটু বেশি ছিল। নতুন বল সামলানো চ্যালেঞ্জিং।’ জাদেজাকেও সমান কৃতিত্ব দিলেন। জানান, অপর প্রান্তে তিনি না থাকলে শতরানে পৌঁছনো সম্ভব হত না।

১৪৪ রানে ৬ উইকেট পড়ে গিয়েছিল ভারতের। সেখান থেকে ভারতকে টানলেন রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাডেজা। প্রথম দিনের শেষে ভারতের রান ৬ উইকেটে ৩৩৯। অশ্বিন ও জাডেজার মধ্যে ১৯৫ রানের জুটি হল। বাংলাদেশের বিরুদ্ধে রেকর্ড করলেন ভারতীয় জুটি।

টেস্টে বাংলাদেশের বিরুদ্ধে সপ্তম উইকেটে সবচেয়ে বেশি রানের জুটি গড়লেন অশ্বিন ও জাডেজা। এর আগে এই রেকর্ড ছিল সচিন তেন্ডুলকর ও জাহির খানের মধ্যে। ১৩৩ রান করেছিলেন তাঁরা। সেই রেকর্ড এই ম্যাচে ভেঙে দিলেন অশ্বিন ও জাডেজা। দিনের খেলা শেষ হওয়ার সময় তাঁদের জুটি ১৯৫ রানের। এখনও অপরাজিত রয়েছেন তাঁরা। দ্বিতীয় দিন এই জুটি আরও বড় করার চেষ্টা করবেন ভারতের দুই ব্যাটার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eight − seven =