টেস্ট চ্যাম্পিয়নশিপ: শ্রীলঙ্কার জয়ে নিচের দিকের পয়েন্ট টেবিলের পরিবর্তন

কলকাতা : সোমবার দশ বছর পর ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট ম্যাচ জিতল শ্রীলঙ্কা। আর শ্রীলঙ্কার এই জয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের নিচের দিকে দলগুলোর মধ্যে ঘটে গেল বেশ কিছু পরিবর্তন।

শ্রীলঙ্কার এ জয়ের ফলে দুই ধাপ উপরে উঠে টেস্ট চ্যাম্পিয়নশিপের পাঁচ নম্বরে শ্রীলঙ্কা। দলটি ৭ ম্যাচে ৩ জয়ে ৩৬ পয়েন্ট–সহ শতকরা ৪২.৮৬ শতাংশ পয়েন্ট পেয়েছে। এক ধাপ করে নিচে নেমেছে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। ১৬ ম্যাচে ৮ জয় ও এক ড্রয়ে পাঁচে নামা ছয় নম্বরে থাকা ইংলিশরা ৮১ পয়েন্ট পেয়েছে। তাদের শতকরা পয়েন্ট ৪২.১৯। ছয় ম্যাচে ২ জয় ও এক ড্রয়ে সপ্তম স্থানে যাওয়া প্রোটিয়ারা ২৮ পয়েন্ট পেয়েছে। তাদের শতকরা পয়েন্ট ৩৮.৮৯।

পাকিস্তানকে হোয়াইটওয়াশ করে ২-০ ব্যবধানে ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ের পর আইসিসি টেস্ট চ্যাম্পিয়ন্সশিপের টেবিলে চতুর্থ স্থানে উঠেছে বাংলাদেশ। দুই ম্যাচ সিরিজের প্রথমটিতে ১০ উইকেটের বিশাল জয়ের পর দ্বিতীয় টেস্টে ৬ উইকেটে জিতে টেস্ট চ্যাম্পিয়নশিপের ২০২৩-২৫ চক্রে ৬ খেলায় ৩ জয়ে বাংলাদেশের পয়েন্ট ৩৩। শতকরা ৪৫.৮৩ শতাংশ পয়েন্ট নিয়ে টেবিলের চারে টিম টাইগার্স।

টেস্ট চ্যাম্পিয়নশিপে ২০২৩-২৫ চক্রে সবার আগে আছে ভারত। টিম ইন্ডিয়ার শতকরা পয়েন্ট ৬৮.৫২ শতাংশ। ৯টি খেলায় ৬ জয় ও এক ড্রয়ে তাদের পয়েন্ট ৭৪। টেস্ট চ্যাম্পিয়নশিপের বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ১২ ম্যাচে ৮ জয় ও এক ড্রয়ে পেয়েছে ৯০ পয়েন্ট। শতকরা ৬২.৫০ শতাংশ পয়েন্ট পেয়েছে অজিরা। ৬ ম্যাচে ৩ জয়ে মোট ৩৬ ও শতকরা ৫০ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে নিউজিল্যান্ড।

টাইগারদের কাছে হোয়াইটওয়াশ হওয়ার পর পাকিস্তান শতকরা (৩০.৫৬) পয়েন্ট নিয়ে আট নম্বরেই রয়েছে। পাকিস্তান ৭ খেলায় ২ জয়ে পেয়েছে ১৬ পয়েন্ট। টেবিলের তলানিতে থাকা ওয়েস্ট ইন্ডিজ ৯ খেলায় এক জয় ও ২ ড্রয়ে ২০ পয়েন্ট পেয়েছে। ক্যাবিরীয়রা শতকরা ১৮.৫২ পয়েন্টের বেশি পায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × four =