আর জি কর-কান্ড: জাতীয় টাস্ক ফোর্স গঠনের নির্দেশ সুপ্রিম কোর্টের

নয়াদিল্লি : আর জি কর-কাণ্ডে কলকাতা হাইকোর্ট থেকে মামলা গেছে সুপ্রিম কোর্টে। সেই মামলার শুনানিতে প্রধান বিচারপতি বলেন, দেশ আবার একটি ধর্ষণ আর খুনের জন্য অপেক্ষা করবে না, যে তার পর পরিবর্তন হবে।

চিকিৎসকদের নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে সাত জনের জাতীয় টাস্ক ফোর্স গঠনেরও নির্দেশ দিয়েছেন তিনি। টাস্ক ফোর্স দু’টি বিষয়ে পরিকল্পনা করবে — প্রথমত, নারী–পুরুষ নির্বিশেষে চিকিৎসা পেশায় হিংসা রুখতে হবে। দ্বিতীয়ত, নিরাপদ কাজের পরিবেশের জন্য একটি প্রোটোকল তৈরি করতে হবে।

মহিলারা যাতে আরও বেশি করে কাজে যোগদানে উৎসাহ পান, সে দিকে নজর দেওয়ার পরামর্শ প্রধান বিচারপতির।

উল্লেখ্য, আর জি কর-কাণ্ডে স্বতঃপ্রণোদিত পদক্ষেপ নিয়েছে দেশের শীর্ষ আদালত। রুজু করেছে সুয়ো মোটো মামলা। মঙ্গলবার সেই মামলারই শুনানি হয়। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা ও বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চে মঙ্গলবার প্রথম শুনানির জন্য ওঠে আর জি কর-কাণ্ডের মামলা।

পুলিশের ভূমিকায় রুষ্ট সুপ্রিম কোর্ট

আর জি কর–কাণ্ডে মামলা কলকাতা হাইকোর্ট থেকে গেল সুপ্রিম কোর্টে। আর জি কর হাসপাতালে ভাঙচুরের ঘটনায় পুলিশের ভূমিকা নিয়ে উষ্মাপ্রকাশ করে শীর্ষ আদালত। আর জি করের সামগ্রিক ঘটনায় পুলিশের ভূমিকায় প্রশ্ন তুলে প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় বলেন, প্রথমে ঠিকভাবে এফআইআর করা হয়নি। পুলিশ কী করছিল? একটা হাসপাতালের মধ্যে এত বড় ঘটনা ঘটে গেল। পুলিশ কি হাসপাতাল ভাঙচুর করার অনুমতি দিচ্ছিল?

উল্লেখ্য, আর জি কর–কাণ্ডে স্বতঃপ্রণোদিত পদক্ষেপ নিয়েছে দেশের শীর্ষ আদালত। রুজু করেছে সুয়ো মোটো মামলা। মঙ্গলবার সেই মামলারই শুনানি হয়। প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জে বি পারদিওয়ালা ও মনোজ মিশ্রের বেঞ্চে মঙ্গলবার প্রথম শুনানি হয় আর জি কর মামলার।

বৃহস্পতিবারের মধ্যে স্ট্যাটাস রিপোর্ট দিতে হবে সিবিআইকে, নির্দেশ সুপ্রিম কোর্টের

আর জি কর–কাণ্ডে কলকাতা হাইকোর্ট থেকে মামলা গেল সুপ্রিম কোর্টে। সিবিআই-কে স্ট্যাটাস রিপোর্ট জমা দিতে হবে সুপ্রিম কোর্টে। আগামী বৃহস্পতিবার এই মামলার শুনানির সম্ভাবনা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 5 =