কোপা আমেরিকা চ্যাম্পিয়ন আর্জেন্টিনা

চলতি বছর কোপা আমেরিকায় একাধিক বার দলকে ম্যাচে ফিরিয়ে এনেছেন লাউটারো মার্টিনেজ। ফাইনালেও তার অন্যথা হল না। সাবস্টিটিউট হিসেবে নেমে ম্যাচের একমাত্র গোলটি করে আর্জেন্টিনাকে কোপা আমেরিকা জেতালেন তিনি। ২০২১ সালের কোপা, ফাইনালিসিমা, বিশ্বকাপ এবং তারপর আবার কোপা আমেরিকা। পরপর চারটি বড় ট্রফি দেশের হয়ে জিতলেন লিওনেল মেসি।

এদিন মায়মির হার্ড রক স্টেডিয়ামে কোপা ফাইনালে কলম্বিয়ার মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা। দেশের হয়ে এই ফাইনাল শেষ ম্যাচ ছিল দি মারিয়ারও। এদিন খেলার শুরু থেকেই আক্রমণে ঝাঁপান মেসিরা। দি মারিয়ার ক্রস থেকে জুলিয়ান আলভারেজের শট বাইরে চলে যায়। প্রথম দিকে ফাইনালের চাপ সামলে ধীরে ধীরে ম্যাচে ফেরার চেষ্টায় ছিলেন জেমস রদ্রিগেজরা। শারীরিক ভাবে আর্জেন্টাইনদের থেকে কিছুটা শক্তিশালী হওয়ায় প্রেসিং ফুটবল খেলছিলেন তাঁরা। মেসি বা দি মারিয়ার পায়ে বল গেলেই দু’ তিনজন কলম্বিয়ান ফুটবলার ঘিরে ধরছিল তাঁদের। এদিন পুরোপুরি ফিট দেখায়নি মেসিকেও। গোলশূন্য ভাবেই শেষ হয় প্রথমার্ধের খেলা। দ্বিতীয়ার্ধের ৬৪ মিনিটে চোট পান মেসি। মাঠ ছেড়ে বেরিয়ে যেতে হয় তাঁকে। বেঞ্চে বসে কাঁদতে দেখা যায় তাঁকে।

রেগুলেশন টাইমে গোল করতে পারেনি কোনো দলই। অবশেষে ১১২ মিনিটে আসে সেই মুহূর্ত। লো সেলসোর বাড়ানো বল ধরে কলম্বিয়া কিপারকে পরাস্ত করেন লাউতারো মার্টিনেজ। ১-০ গোলে এগিয়ে যায় আর্জেন্টিনা। গোল করেই মেসির দিকে ছুটে যান লাউতারো। বাকি সময়ে একাধিক চেষ্টা করলেও গোল পায়নি কলম্বিয়া। পরপর দুই বছর কোপা চ্যাম্পিয়ন হলেন মেসি। এদিন ট্রফি নেওয়ার সময় সঙ্গে রেখেছিলেন দি মারিয়াকেও। ইতিমধ্যেই আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর ঘোষণা করেছেন দি মারিয়া। কোপা ফাইনাল ছিল তাঁর শেষ ম্যাচ। এই জয়ের সঙ্গে সবথেকে বেশি কোপা আমেরিকা চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ড গড়ল লিওনেল মেসির দল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twelve − three =