ইসকনের রথের রশি টানলেন মমতা

প্রতি বছরের মতো এবারও ইসকনের রথযাত্রা অনুষ্ঠানে অংশ নিতে দেখা গেল মমতা বন্দ্যোপাধ্যায়কে। বৃষ্টি মাথায় নিয়েই টানলেন রথের রশিও। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দুপুর ২টো নাগাদ কলকাতার ইসকন মন্দিরে যান। তাঁর সঙ্গে ছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়ের মা লতা বন্দ্যোপাধ্যায়ও। এদিন সেখানে গিয়ে পুজো দেন মমতা বন্দ্যোপাধ্যায়। কথা বলেন মন্দিরের পুজারিদের সঙ্গেও। এদিন মমতা বন্দ্যোপাধ্যায় সকলকে রথযাত্রার শুভেচ্ছা জানান। তিনি বলেন, ‘বাংলায় আমরা সমস্ত ধর্মীয় উৎসব পালন করি। বাংলার অর্ধেক মানুষ জগন্নাথ দর্শন করছেন বিভিন্ন জায়গায়। আগামী বছর দিঘাতে পুরীর জগন্নাথ মন্দিরের আদলে যে মন্দির তৈরি হয়েছে সেখানে রথযাত্রা পালন হবে। সেই মন্দিরের কাজ প্রায় হয়ে গিয়েছে। কিছু কিছু কাজ বাকি রয়েছে। মন্দির উদ্বোধনের দিন সকলে আসবেন। আজকের দিন অত্যন্ত শুভ। সকলকে রথযাত্রার শুভেচ্ছা।’
এদিন মমতা বন্দ্যোপাধ্যায় এক্স হ্যান্ডেলে একটি পোস্টও শেয়ার করেন। সেখানে তিনি লেখেন, ‘সকলকে জানাই রথযাত্রার আন্তরিক প্রীতি ও শুভেচ্ছা। প্রার্থনা করি, প্রভু জগন্নাথের কৃপায় এই শুভদিন সকলের জন্য হয়ে উঠুক মঙ্গলময়। আজ সারা বাংলা জুড়ে লক্ষ লক্ষ মানুষ এই উৎসবে যোগ দেবেন। ঐতিহাসিক মাহেশে আমরা মন্দিরের ঐতিহ্যসম্মত পুনর্নির্মাণ করেছি, কলকাতায় ইসকনের রথযাত্রায় আমি যোগ দেবো, আগামীবছর এর সঙ্গে যুক্ত হবে দিঘার বিশাল রথযাত্রা! জয় জগন্নাথ!’
এদিন এই রথের রশি টানার আগে ইসকনের রথের সামনে পুজো করেন মমতা বন্দ্যোপাধ্যায়। এরপর অ্যালবার্ট রোডের ইসকন মন্দির থেকে দুপুর ২টো নাগাদ শুরু হয় রথযাত্রা। এরপর হাঙ্গারফোর্ড স্ট্রিট, এজেসি বোস রোড, শরৎ বোস রোড, হাজরা রোড, এসপি মুখার্জি রোড, আশুতোষ মুখার্জি রোড, চৌরঙ্গী রোড, এক্সাইড ক্রসিং, জেএল নেহেরু রোড, আউটট্রাম রোড ধরে সোজা ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে যাবে রথ।
ইসকনের রথের একাধিক বৈশিষ্ট্য রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হল ভগবান বলরামের রথ সবথেকে লম্বা। ৩৮ ফুট উঁচু, ১৮ ফুট চওড়া এবং ৩৬ ফুট লম্বা। ইসকন গত ৪০ বছর ধরে এই রথ ব্যবহার করছে। রথে সংকোচনযোগ্য চাঁদোয়া থাকায় সহজেই তা এগিয়ে যায়।
সুভদ্রা মহারাণীর রথটি সবচেয়ে ছোট, লোহার চাকা দ্বারা নির্মিত। এটির উপরেও সংকোচনযোগ্য চাঁদোয়া রয়েছে।
ভগবান জগন্নাথের রথ বলদেবের চেয়ে সামান্য ছোট কিন্তু সুভদ্রার চেয়ে বড়, ভারী কাঠামোকে বহন করার জন্য বোয়িং ৭৭৭-এর চাকা সহ ৩৬ ফুট উঁচু, ১৭ ফুট চওড়া এবং প্রায় ৩০ ফুট লম্বা।
জগন্নাথ বলরাম ও সুভদ্রার এই তিন রথ ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে (পার্ক স্ট্রিট মেট্রো স্টেশনের বিপরীতে) ৮ থেকে ১৪ জুলাই পর্যন্ত থাকবে। যেখানে একটি বর্ণাঢ্য মেলার আয়োজন করা হবে। প্রতিদিন বিকাল সাড়ে ৩টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত খিচুড়ি প্রসাদ পরিবেশন করা হবে। ডোনা গঙ্গোপাধ্যায়ের নৃত্যদল, পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত নৃত্যশিল্পী-সহ ভারত ও বিদেশের বিশিষ্ট শিল্পীরা প্রতিদিন ভগবানের সামনে নৃত্য পরিবেশন করবেন। এছাড়াও মঞ্চে পরিবেশিত নৃত্য, নাটক, কীর্তন ও ছায়ানৃত্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 + 13 =