মুখ্যন্ত্রীর উপস্থিতিতেই শুরু হবে ইস্কনের রথযাত্রা

আগামী ৭ জুলাই রথযাত্রা। এই বছর ৫৩ তম বর্ষে পর্দাপণ করেছে ইস্কনের রথযাত্রা। প্রতি বছরই অনুষ্ঠানে উপস্থিত থাকেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবারও তার অন্যথা হবে না। মুখ্যমন্ত্রীর উপস্থিতিতেই সূচনা হবে রথযাত্রার। এর পাশাপাশি ওই দিনই অ্যালবার্ট রোড থেকে মমতা বন্দ্যোপাধ্যায় একটি পার্কের নামকরণ এবং আলিপুরদুয়ারে আদ্যাপীঠ মন্দিরের নতুন মন্দিরে উদ্বোধন করবেন বলেই জানা গেছে।
এর পাশাপাশি শুক্রবার ইস্কনের তরফ থেকে এও জানানো হয়েছে, আগামী রবিবার সকাল আটটায় ইস্কন মন্দির থেকে প্রথমে জগন্নাথ,বলরাম ও শুভদ্রাকে তোলা হবে রথে। এরপর দুপুর দু’টো নাগাদ রথে উঠে আরতি করবেন মমতা। টানবেন রথের দড়ি। মুখ্যমন্ত্রীর এই রথের দড়ি টানার মধ্য়ে দিয়েই শুরু হবে রথযাত্রা। দুপুর ২ টো নাগাদ মিন্টো পার্কের হাঙ্গার ফোর্ড স্ট্রিট, ৩সি অ্যালবার্ট রোড মন্দির থেকে রথ বেরবে। সেখান থেকে এজেসি বসু রোড, শরৎ বোস রোড, হাজরা রোড, এসপি মুখোপাধ্যায় রোড, আশুতোষ মুখোপাধ্যায় রোড, চৌরঙ্গী রোড, এক্সাইড ক্রসিং,জওহরলাল নেহেরু রোড,আউট্রাম রোড হয়ে ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে ঢুকবে রথ। আগামী ১৪ জুলাই পর্যন্ত রথ থাকবে পুণ্যার্থীদের দর্শনের জন্য। আগামী ১৫ জুলাই সোমবার উল্টোরথ। উল্টোরথের দিন বেলা ১২টা নাগাদ ব্রিগেড প্যারেড গ্রাউন্ড থেকে রথ বেরোবে। সেখান থেকে আউট্রাম ঘাট থেকে বাঁদিকে নিয়ে জওহরলাল নেহেরু রোড,ডোরিনা ক্রসিং,এসএন ব্যানার্জি রোড,মৌলালি ক্রসিং,সিআইটি রোড, সুরাওয়ার্দি এভিনিউ,পার্ক সার্কাস সেভেন পয়েন্ট ক্রসিং,শেক্সপিয়ার সরণি, হাঙ্গারফোর্ড স্ট্রিট,৩সি অ্যালবার্ট রোড হয়ে ইস্কন মন্দিরে ঢুকবে রথ।
সঙ্গে এও জানানো হয়েছে, গতবছরের মতো এই বছরও নৃত্য শিল্পী ডোনা গঙ্গোপাধ্যায় এবং তাঁর নাচের গ্রুপ নৃত্য পরিবেশন করবে। এছাড়াও বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। চলবে ভোগ প্রদান। প্রায় দেড়শোর বেশি দেশের প্রতিনিধিরা আসবে এই রথযাত্রায়।
এরই রেশ ধরে ইস্কনের তরফ থেকে এও জানানো হয়েছে, ২০১৯ সালে ১৯ লক্ষ মানুষকে ভোগ খাওয়ানো হয়েছিল। ২০২২ সালে ২৫ লক্ষ লোক ভোগ খাওয়ানো হয়েছিল। ২০২৩ সালে প্রায় ২৭ লক্ষ ভক্তকে ভোগ খাওয়ানো হয়েছিল। এবার সেই সংখ্যা ছাড়িয়ে যাবে বলেই আশাবাদী ইসকন কলকাতা কর্তৃপক্ষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 − eleven =