ভারতের সেই ‘আনলাকি’ আম্পায়ার ফাইনালের দায়িত্বে

বারবাডোজ : শনিবার বারবাডোজের কেনিংস্টন ওভালে ভারতীয় সময় রাত ৮টায় টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা নির্ধারণী ম্যাচ খেলতে নামবে ভারত ও দক্ষিণ আফ্রিকা । যেখানে থার্ড আম্পায়ার হিসেবে থাকছেন ভারতের সেই ‘আনলাকি’ আম্পায়ার রিচার্ড কেটলবরো। কেটলবরোকে আনলাকি বলা হচ্ছে এই কারণে তার দায়িত্বে পরিচালিত হওয়া নক আউটের ম্যাচগুলোতে ভারতের সাফল্য নেই।

২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ২০২৩ একদিনের বিশ্বকাপ । এই সময়ের মধ্যে অন-ফিল্ড আম্পায়ারের দায়িত্বে ছিলেন এই কেটলবরো।আর সব ম্যাচগুলোই ভারত হেরেছে।

২০১৫ সালে ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরেছে।

২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ নিজেদের মাটিতে সেমিফাইনালে, এরপর ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনাল, ২০১৯ সালে ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনাল ও ২০২৩ সালে একদিনের বিশ্বকাপের ফাইনাল প্রত্যেকটি ম্যাচে কেটলবরো দায়িত্ব পালন করেন।

অতীতের এই পরিসংখ্যান অবশ্যই ভারতীয় সমর্থকদের কপালে চিন্তার ভাঁজ ফেলবে। তাহলে এবার কি ভারত কেটলবরো ‘গেরো’ খুলতে পারবে? এটাই দেখার । তবে এই শনিবার ভারতীয় ক্রিকেটের কাছে খুবই আনন্দের দিন । কারণ এই দিনটাতে ভারত হারে না।

ইতিহাসতো তাই বলছে। শনিবার দিনটিতে ভারত কোনও বিশ্বকাপ ফাইনাল খেললেই ট্রফি নিশ্চিত। ভারত ১৯৮৩ এবং ২০১১ সালে ওডিআই বিশ্বকাপ জিতেছে। দুবারই ফাইনাল পড়েছিল শনিবারে। এছাড়া আর কোনও বিশ্বকাপ ফাইনাল শনিবারে খেলেনি টিম ইন্ডিয়া। মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ভারতীয় দল ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল যেদিন, সেই দিনটা ছিল সোমবার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 + 15 =