ধরনে এল পরিবর্তন, বাতিল ও স্থগিত পরীক্ষার নতুন তারিখ জানালো এনটিএ

নয়াদিল্লি : প্রশ্নপত্রফাঁসের আশঙ্কায় পরীক্ষাগ্রহণের এক দিন পর বাতিল করা হয়েছিল বিভিন্ন বিষয়ে গবেষণার প্রবেশিকা পরীক্ষা ইউজিসি নেট। স্থগিত করা হয়েছিল বিজ্ঞান বিষয়ক গবেষণার প্রবেশিকা সিএসআইআর।

শুক্রবার রাতে সেই সব পরীক্ষার নতুন দিন ঘোষণা করল জাতীয় টেস্টিং এজেন্সি (এনটিএ)। বিশেষ পরিবর্তনও আনা হয়েছে পরীক্ষার ধরনে। এর আগে পরীক্ষার্থীদের পরীক্ষা দিতে হয়েছিল ওএমআর শিটে। এনটিএ জানিয়েছে, এ বার পরীক্ষা হবে কম্পিউটারে অর্থাৎ কম্পিউটার বেসড্‌ টেস্ট (সিবিটি)।

ন্যাশনাল টেস্টিং এজেন্সি বাতিল ও স্থগিত রাখা পরীক্ষাগুলির নতুন তারিখ ঘোষণা করেছে। এক বিজ্ঞপ্তি জারি করে এনটিএ-র পক্ষ থেকে জানানো হয়েছে, ইউজিসি নেট জুন-২০২৪ পরীক্ষা, ২১-শে আগস্ট থেকে সেপ্টেম্বরের ৪ তারিখের মধ্যে নেওয়া হবে। এই মাসের ১৮ তারিখে এই পরীক্ষা গ্রহণের পরের দিনই বাতিল করা হয়েছে।

জয়েন্ট সিএসআইআর ইউজিসি নেট – জুন ২০২৪ পরীক্ষা সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে স্থগিত করা হয়েছিল। তা নেওয়া হবে ২৫ থেকে ২৭ জুলাই। উল্লেখ্য, রসায়ন বিজ্ঞান, ভূ-বিজ্ঞান, বায়ু মন্ডল, মহাসাগর এবং গাণিতিক ও শারীরিক বিজ্ঞানে পিএইডডি-তে ভর্তির জন্য এই পরীক্ষা নেওয়া হয়ে থাকে। চার বছরের ইন্টিগ্রেটেড টিচার এডুকেশন প্রোগ্রামে ভর্তির জন্য প্রবেশিকা পরীক্ষা – এনসিইটি, যা স্থগিত করা হয়েছিল – তা নেওয়া হবে ১০ জুলাই। অল ইন্ডিয়া আয়ুষ পোস্ট গ্র্যাজুয়েট এন্ট্রান্স টেস্ট – ২০২৪, আগামী মাসের ৬ তারিখে নির্দিষ্ট সময়সূচী অনুযায়ী নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × one =