মঙ্গলবারই চালু হচ্ছে দুটি সম্পূর্ণ মহিলা স্পেশাল বাস

কলকাতা : সম্পূর্ণ মহিলা স্পেশাল বাস চালু করতে চলেছে পশ্চিমবঙ্গ সরকার। ব্যস্ত সময়ে মহিলাদের যাতায়াত সুরক্ষিত ও আরামদায়ক করে তুলতে মঙ্গলবার থেকেই প্রথম বাসটি চালাবে। রাজ্যের এক পদস্থ অফিসার সোমবার একথা জানান।

হাওড়া থেকে ছেড়ে বাসটি বালিগঞ্জ পর্যন্ত যাবে। সকালে অফিসটাইমে এই বাস পরিষেবার ফলে মহিলারা অত্যন্ত নিরাপদে ও ঝুঁকিবিহীন চলাচল করতে পারবেন নিজেদের কর্মস্থলে। এই দুটি নন-এসি বাস হাওড়া থেকে সকাল সাড়ে ৯টা এবং ১০টার সময় ছাড়বে। মহিলা স্পেশাল বাসের কন্ডাক্টরও মহিলা হবেন। প্রত্যেক স্টপে শুধু মহিলারাই এই বাসে উঠতে পারবেন।

বাস পরিষেবার উদ্বোধন করবেন রাজ্যের পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। সরকারি সূত্রে আরও জানা গিয়েছে, লেডিজ স্পেশাল ট্রেনগুলির সঙ্গে সামঞ্জস্য রেখে বাসগুলির ছাড়ার সময় ঠিক করা হবে। হাওড়া-বর্ধমান এবং হাওড়া-খড়্গপুর লাইনের লেডিজ স্পেশাল ট্রেনের যাত্রীরা এতে উপকৃত হবেন।

লেডিজ স্পেশাল কথাটি খুবই স্পষ্টভাবে লেখা থাকবে। যাতে পুরুষ যাত্রীরা দূর থেকেই তা দেখতে পান। আগামী দিনে আরও বাস বিভিন্ন রুটে চালু হয়ে যাবে। যেমন শিয়ালদহ স্টেশন থেকেও এই বাস চালুর ভাবনা রয়েছে পরিবহণ বিভাগের। হাওড়া-বালিগঞ্জ পর্যন্ত সকালে বাস গেলেও বিকেলে বা অফিস ছুটির সময় একইভাবে বালিগঞ্জ থেকে হাওড়া যাওয়া যাবে কিনা তা ভেবে দেখছে পরিবহণ দফতর। উল্লেখ্য, ২০১৩ সালে প্রথম লেডিজ স্পেশাল বাস চালু হয়েছিল। কিন্তু, কিছুদিনের মধ্যেই তা বন্ধ হয়ে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × five =