ইউরো কাপে প্রথম দল হিসেবে নকআউটে জার্মানি

ইউরো কাপে এ বারের সংস্করণে প্রথম দল হিসেবে শেষ ষোলো নিশ্চিত করল আয়োজক জার্মানি। লিগ পর্বে নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিরুদ্ধে ৫-১’এর বিশাল ব্যবধানে জিতেছিল জার্মানি। গ্রুপ পর্বে দ্বিতীয় ম্যাচে হাঙ্গেরির বিরুদ্ধে জয়। ২ ম্যাচে ৬ পয়েন্ট। গোল পার্থক্য +৬। গ্রুপে এক ম্যাচ বাকি থাকতেই নকআউটে জার্মানি। কাতার বিশ্বকাপ থেকে প্রবল অস্বস্তিতে জার্মান শিবির। প্রীতি ম্যাচে জাপানের কাছে হারের পর থেকে সেই অস্বস্তি বাড়ে। ছাঁটাই করা হয় তৎকালীন কোচ হ্যান্সি ফ্লিককে। জার্মান ফুটবলে ইতিহাসে প্রথম বার কোচ ছাঁটাইয়ের ঘটনা ঘটে। এরপর দায়িত্ব দেওয়া হয় জুলিয়েন নাগেলসম্যানকে। আপাতত তাঁর কোচিংয়ে দুর্দান্ত ফুটবল উপহার দিচ্ছে জার্মানি।

প্রথম ম্যাচে জার্মানির গোলের খাতা খুলেছিলেন রিৎজ। ১৯ মিনিটে জামাল মুসিয়ালা গোল করেছিলেন। দ্বিতীয় ম্যাচেও নজর কাড়লেন তরুণ স্ট্রাইকার জামাল মুসিয়ালা। এ দিন হাঙ্গেরিকে ২-০ ব্যবধানে হারাল জার্মানি। গোলের খাতা খোলেন জামাল মুসিয়ালই। ২২ মিনিটে তাঁর গোলে এগিয়ে যায় জার্মানি। হাঙ্গেরি সেই অর্থে সুযোগই তৈরি করতে পারেনি। দ্বিতীয়ার্থে আরও একটি গোল। এ বার ইকে গুন্ডোয়ান। ৭৪ মিনিটে ২-০ করে জার্মানি।

গ্রুপ পর্বে তাদের একটি ম্যাচ বাকি। সুইৎজারল্যান্ডের বিরুদ্ধে শেষ ম্যাচে বেঞ্চের প্লেয়ারদের আরও ভালো ভাবে দেখা নেওয়ার সুযোগ পাবেন জার্মান কোচ। তবে প্রাথমিক লক্ষ্য যে থাকবে জয়ের হ্যাটট্রিকেই, এ বিষয়ে সন্দেহ নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × 1 =