গার্ডেনরিচ বহুতল বিপর্যয়ের ঘটনায় ৮৮ দিনের মাথায় চার্জশিট পেশ

গার্ডেনরিচের বহুতল বিপর্যয়ের ঘটনার ৮৮ দিনের মাথায় চার্জশিট জমা করল পুলিশ। মোট ৭৩০ পাতার চার্জশিট জমা দেওয়া হয়েছে বলে কলকতা পুলিশ সূত্রে খবর। খুন, খুনের চেষ্টা, ষড়যন্ত্র-সহ একাধিক ধারায় মামলা রুজু করে তদন্ত করা হয়েছে। কলকাতা পুলিশের তরফে জমির মালিক ও প্রোমোটার-সহ ৬ জনকে অভিযুক্ত হিসেবে দেখানো হয়েছে চার্জশিটে। সব মিলিয়ে ১৭০ জনকে সাক্ষী হিসেবে দেখানো হয়েছে গার্ডেনরিচ বহুতল বিপর্যয়ের চার্জশিটে।

গার্ডেনরিচের বহুতল বিপর্যয়ের ঘটনায় শিউরে উঠেছিল মহানগর। তাসের ঘরের মতো ভেঙে পড়েছিল বহুতল। ১১ জনের মৃত্যু হয়েছিল। ধ্বংসস্তূপের ভিতর থেকে দেহ উদ্ধার করতে নামানো হয়েছিল জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী। অভিযোগ উঠেছিল, বেআইনিভাবে ওই বহুতল নির্মিত হয়েছিল। ঘটনাকে কেন্দ্র করে বড়সড় প্রশ্নের মুখে পড়েছিল কলকাতা পুরনিগম। বহুতল বিপর্যয়ের ঘটনার পর নড়েচড়ে বসেছিল পুর প্রশাসনও। মেয়র ফিরহাদ হাকিমের নির্দেশে সাত সদস্যের কমিটি গঠন করা হয়েছিল কারণ খতিয়ে দেখতে।

কলকাতা পুরনিগমের যুগ্ম কমিশনারের নেতৃত্ব সেই টিম গার্ডেনরিচ বহুতল বিপর্যয়ের কারণ খতিয়ে দেখে রিপোর্ট জমা দেয়। প্রাথমিক তদন্তের রিপোর্ট জমা পড়তেই পুরনিগমের তিন জন ইঞ্জিনিয়ারকে সাসপেন্ড করা হয়। বেআইনি নির্মাণ যে কোনওভাবেই বরদাস্ত করা হবে না, সে বিষয়ে একাধিকবার কড়া বার্তা দিতে দেখাও যায় মেয়র ফিরহাদ হাকিমকে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen − 16 =