নতুন বলে অনবদ্য অর্শদীপ, শিবম দুবের জোড়া উইকেট; বড় জয়ে রোহিতের প্রত্যাশা পূরণ

নতুন জায়গা, নতুন পরিবেশ, নতুন পিচ; তাতে কী! মার্কিন মুলুকে প্রথম পরীক্ষায় সফল হল রোহিত শর্মার ভারত। নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশকে হারাল মেন ইন ব্লু। বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে প্রথমে ভারতের ব্যাটারদের দাপট দেখা যায়। তারপর বোলাররা তাঁদের কাজ করে যান। ভারতের ক্রিকেটাররা ব্যাটে-বলে-ফিল্ডিংয়ে দাপট দেখিয়ে টাইগার্সদের হারালেন। এই ম্যাচ থেকে কিছুটা হলেও কম্বিনেশন বেছে নিতে পারবে টিম ইন্ডিয়া। অবশ্য ম্যাচের শেষে রোহিত কম্বিনেশন নিয়ে কিছু খোলসা করেননি।

আবার ফেরা যাক ভারত-বাংলাদেশ প্রস্তুতি ম্যাচে। বিরাট কোহলি এই প্রস্তুতি ম্যাচ খেলেননি। রোহিতের সঙ্গে ওপেনিংয়ে যশস্বীকে দেখা যায়নি। বরং সঞ্জু নামেন রোহিতের সঙ্গে ওপেনিংয়ে। কিন্তু সফল হননি। ব্যাট হাতে ভরসা দিয়েছেন ঋষভ পন্থ (৫৩), হার্দিক পান্ডিয়ারা (৪০*)। ভারতের দেওয়া ১৮৩ রানের টার্গেট বাংলাদেশ তাড়া করতে পারেনি। একইসঙ্গে এই নড়বড়ে বাংলাদেশের বিরুদ্ধে ভারতের বোলারদের প্র্যাক্টিসও ঠিক মতো হল না।

ভারতীয় শিবির চাইছিল শিবম দুবে, হার্দিক পান্ডিয়ার বোলিং দেখতে। বাংলাদেশের বিরুদ্ধে নাসাউয়ের ড্রপ ইন পিচে শিবম দুবে ২টো উইকেট নেওয়ায় রোহিতের স্বস্তি। এ বার হার্দিক ও শিবমকে একসঙ্গে অলরাউন্ডার হিসেবে খেলাতে পারে ভারত। এমনও হতে পারে ওপেনিংয়ে দেখা যেতে পারে রোহিত শর্মা ও বিরাট কোহলিকে। তিনে ঋষভ পন্থ, চারে সূর্যকুমার যাদব। তারপর দুই পেস বোলিং অলরাউন্ডার। বড় মাঠ তাই মিডিয়াম পেসাররা সুবিধা পেতে পারেন।

জসপ্রীত বুমরা থাকার পরও বাংলাদেশের বিরুদ্ধে নতুন বলে সূচনা করেন অর্শদীপ সিং। তাতে পঞ্জাবের বোলার সফল হয়েছেন। প্রথম ওভারের চতুর্থ বলেই অর্শদীপ ফেরান ওপেনার সৌম্য সরকারকে। এরপর তৃতীয় ওভারে উইকেটকিপার ব্যাটার লিটন দাসকে বোল্ড আউট করেন অর্শদীপ। চতুর্থ ওভারে মহম্মদ সিরাজের শিকার হন বাংলাদেশের ক্যাপ্টেন নাজমুল হোসেন শান্ত। শূন্যে ফেরেন শান্ত।

বাংলাদেশ অলরাউন্ডার সাকিব আল হাসাব এবং মাহমুদুল্লাহ ছাড়া সেই অর্থে কেউ রান পাননি। টপ অর্ডারে ওপেনার তানজিদ হাসান (১৭) ছাড়া কেউ দুই অঙ্কের রানও পাননি। ভারতের হয়ে ৮জন বল করেছেন। ২টি করে উইকেট পেয়েছেন অর্শদীপ সিং এবং শিবম দুবে। আর ১টি করে উইকেট প্রাপ্তি হয়েছে জসপ্রীত বুমরা, মহম্মদ সিরাজ, হার্দিক পান্ডিয়া ও অক্ষর প্যাটেলের। ২ ওভার করে বল করেছিলেন কুলদীপ যাদব ও রবীন্দ্র জাডেজা। তাঁরা দু’জন একটিও উইকেট পাননি। বাংলাদেশ নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ১২২ রান তুলে থেমে যায়। যার ফলে ৬০ রানের বড় ব্যবধানে জিতল রোহিত ব্রিগেড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 + 6 =