ফের গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনার সম্ভাবনা

গাজা, ২৬ মে: ফের গাজায় যুদ্ধবিরতি প্রসঙ্গে আলোচনা শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে।
যুদ্ধবিরতির আলোচনা শ্রীঘ্রই আবার শুরুর সম্ভাবনা বেড়েছে। শনিবার গাজায় নতুন করে হামলা চালিয়েছে ইজরায়েল বাহিনী। এই হামলায় ৪০ জনের বেশি প্যালেস্তিনীয় প্রাণ হারিয়েছেন। প্যালেস্তিনীয় চিকিৎসকদের মাধ্যমে এই তথ্য মিলেছে। বিষয়টি সম্পর্কে নাম প্রকাশে অনিচ্ছুক এক আধিকারিক জানান, আগামী সপ্তাহে আলোচনা আবার শুরু করার সিদ্ধান্ত হয়েছে। ইজরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান আমেরিকার কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) প্রধান ও কাতারের প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করার পরই এহেন সিদ্ধান্ত হয়।
তিনি জানান, আগামী সপ্তাহে মধ্যস্থতাকারী দেশগুলোর নেতৃত্বে নতুন প্রস্তাবের ভিত্তিতে আলোচনা শুরু করার বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এই প্রক্রিয়ায় আমেরিকা সক্রিয় ভাবে অংশগ্রহণ করবে। আলোচনায় মধ্যস্থতাকারী হিসেবে থাকছে মিশর ও কাতার। ইজরায়েলি সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, আগামী মঙ্গলবার মিশরের কায়রোতে আলোচনা ফের শুরু হবে। যদিও এই তথ্য অস্বীকার করেছেন গাজার প্যালিস্তিনীয় স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাসের এক আধিকারিক। তিনি জানান, কোনও তারিখ ঠিক হয়নি।
উল্লেখ্য, গাজায় সাত মাসের বেশি সময় ধরে ইজরায়েল সেনা নির্বিচারে হামলা করছে। গাজার স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ৭ অক্টোবর থেকে এই হামলার ফলে ৩৬ হাজার প্যালেস্তিনীর প্রাণ গিয়েছে। মধ্যস্থতাকারীরা গাজায় যুদ্ধবিরতির জন্য বহু দিন ধরেই চেষ্টা করে চলেছে। গত শুক্রবার আন্তর্জাতিক বিচার আদালত ইজরায়েলকে প্যালেস্তাইনের রাফায় হামলা অবিলম্বে বন্ধের নির্দেশ দেওয়া সত্ত্বেও, তা উপেক্ষা করে সেখানে হামলা জোরদার করেছে তারা। শনিবার ইজরায়েলের স্থল ও বিমানবাহিনী রাফায় ব্যাপক হামলা করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen − eight =