ইংল্যান্ডে হবে না বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম দুটি সংস্করণের ফাইনালই হয়েছে ইংল্যান্ডে। উদ্বোধনী সংস্করণের ফাইনাল হয়েছিল সাউদাম্পটনে। গত সংস্করণে ফাইনাল হয়েছিল ওভালে। চলতি সংস্করণের ফাইনালের জন্যও ভেনু ঠিক হয়েছে ইংল্যান্ডই। ২০২৫ সালে লর্ডসে ফাইনাল হওয়ার কথা। টানা তিন বার কেন ইংল্যান্ডেই হবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল?

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম সংস্করণের ফাইনালে মুখোমুখি হয়েছিল ভারত ও নিউজিল্যান্ড। পুরো চ্যাম্পিয়শিপে দুর্দান্ত পারফর্ম করলেও ফাইনালে নিউজিল্যান্ডের কাছে হার ভারতের। গত সংস্করণেও ফাইনালে উঠেছিল ভারত। প্রতিপক্ষ ছিল অস্ট্রেলিয়া। টানা দু-বার ফাইনালে উঠলেও ভারতীয় দলকে রানার্স হয়েই সন্তুষ্ট থাকতে হয়। ইংল্যান্ডের পরিবেশ-পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেওয়াটাও যেন বড় বাধা ভারতের সামনে।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের চলতি সংস্করণেও দুর্দান্ত পারফর্ম করছে ভারত। প্রত্যাশা করা যায়, এ বারও ফাইনালে জায়গা করে নেবে ভারতীয় দল। অন্তত ধারাবাহিক পারফরম্যান্স দেখে এমন সম্ভাবনাই তৈরি হয়েছে। সে কারণেই আইসিসির সঙ্গে কথা বলছে ভারতীয় ক্রিকেট বোর্ড। এ বার ফাইনালের ভেনু অন্য হোক। পয়েন্ট টেবলে আপাতত শীর্ষস্থানে ভারত। দ্বিতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া।

ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহ আইসিসির সঙ্গে কথা বলছেন ফাইনালের ভেনু পরিবর্তন নিয়ে। জয় শাহ বলছেন, ‘ভেনু পরিবর্তন নিয়ে আমরা আইসিসির সঙ্গে কথা বলেছি। বিষয়টা ভেবে দেখছে আইসিসি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × one =