শারীরিক প্রতিবন্ধকতা নিয়েও নজরকাড়া ফল পায়েলের

বালুরঘাট: শারীরিক প্রতিবন্ধকতা কোনও বাধাই নয়! মাধ্যমিকের পর উচ্চমাধ্যমিকেও প্রমাণ করল পায়েল। জন্ম থেকেই শারীরিক সমস্যা থাকলেও উচ্চমাধ্যমিকেও নজরকাড়া ফল করেছে পায়েল পাল। যদি থাকে অদম্য স্পৃহা ও আগাধ বিশ্বাস তাহলে জীবনের যেকোনও প্রতিকূল পরিবেশে নিজেকে এগিয়ে নিয়ে যাওয়া যায়। আর সেই অদম্য স্পৃহাই শক্তি যুগিয়েছে পায়েলকে। উল্লেখ্য, দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট ব্লকের অমৃতখন্ড গ্রাম পঞ্চায়েতের কামারপাড়া এলাকার বাসিন্দা পায়েল বিশেষভাবে সক্ষম।
চলাচলের ক্ষেত্রে মা-বাবার উপর নির্ভর করতে হয় তাঁকে। মায়ের কোলে চেপে উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিতে গিয়েছিল সে। কোমর থেকে নিচের অংশেই মূল প্রতিবন্ধকতা রয়েছে পায়েলের।

প্রায় ৮০ শতাংশ প্রতিবন্ধকতা নিয়েই এবছর উচ্চ মাধ্যমিকে ৪৬০ নম্বর পেয়েছে পায়েল। গড়ে প্রায় ৯২ শতাংশ। তাঁর বিষয় ভিওিক নম্বর গুলি হল বাংলা-৮০, ইংরেজি-৭৭, ভূগোল-৯৭, দর্শন-৯১, সংস্কৃত-৯৩, শিক্ষাবিজ্ঞান-৯৯। ভূগোল নিয়ে স্নাতক স্তরে পড়াশোনা করতে চায় পায়েল। এবং ভবিষ্যতে ব্যাংকে চাকরি করতে চায় সে। তবে তার বাবা-মা এই সাফল্যে খুশি হলেও উচ্চশিক্ষা ব্যয়ভার কিভাবে বহন করবেন এবং কলেজে যাতায়াত নিয়েও বেশ চিন্তায় রয়েছেন। পায়েল বলে, ‘বাড়ি থেকে বিদ্যালয়ের দূরত্ব ছিল প্রায় দেড় কিলোমিটার। বাড়ি থেকে কিছুটা দূর মা সাইকেলে করে দিয়ে আসত এবং তারপরে সেখান থেকে টোটো করে বিদ্যালয়ে যেতাম। বাবা-মা সর্বদাই আমাকে সাহায্য করেছে।’ এবিষয়ে পায়েলের বাবা জানান, ‘সেলাইয়ের কাজের পাশাপাশি কৃষিকাজ করি। মেয়ের এই ফলাফলে আমি খুব খুশি। আগামীতে উচ্চশিক্ষায় সরকারি সাহায্য পেলে খুবই ভালো হয়।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 + 2 =